করোনা রোগীদের এবার যোগ প্রশিক্ষণের ব্যবস্থা করল মোদী সরকার


Odd বাংলা ডেস্ক: যোগকে বরাবরই গুরুত্ব দিয়ে এসেছে মোদী সরকার। সনাতনী যোগ পদ্ধতিতে যে হাজারও সমস্যার সমাধান সম্ভব, তা নিয়ে বারংবার প্রচার চালানো হয়েছে মোদী সরকারের তরফে। আর এবার করোনা রোগীদের জন্য ফের যোগের সাহায্য নিল কেন্দ্র। 

আয়ুষ মন্ত্রকের মোরারজী দেশাই ন্যাশনাল ইন্সটিটিউট অব যোগার ডিরেক্টর ঈশ্বর ভি বাসাভারাড্ডি একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, দিল্লি সরকার পরিচালিত কোভিড-১৯ সেন্টারগুলিতে প্রায় ৩০ জনের মতো যোগ প্রশিক্ষক নিয়োগ করা হয়েছে। যাঁরা প্রতিদিন সকালে ৩ ঘণ্টা করে করোনা রোগীদের যোগ প্রশিক্ষণ দেবেন। নিয়মিত যোগাভ্যাস মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কয়েকগুণ বাড়িয়ে দেয়। আর এই সময়ে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোটা জরুরী, কারণ করোনাভাইরাস সবার প্রথমে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেই প্রভাবিত করে। 

অ্যাসোসিয়েটেড চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অফ ইন্ডিয়া (ASSOCHAM) এবং স্যাভলন দ্বারা আয়োজিত একটি ওয়েবিনারে ঈশ্বর ভি বাসাভারাড্ডি বলেছেন যে মন্ত্রণালয়ের তরফে এর সংলগ্ন ১১ টি জেলায় কোভিড-১৯ সংক্রমিত রোগীদের জন্যও যোগ অনুশীলনের ব্যবস্থা করেছে। তিনি আরও বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ থেকে প্রায় ৫৫০টি আবেদন তাদের কাছে জমা পড়েছে, যেখানে করো না রোগীদের জন্য যোগের উপকারিতা সম্পর্কে জানতে চাওয়া হয়েছে। তিনি আরও যোগ করেন যে, এই প্রোগ্রামটি এমন ব্যক্তিদের জন্যও উপলব্ধ যাঁরা তাদের পরিবারের মধ্যে বা কোনও করোনা পজিটিভ রোগীর সংস্পর্শে এসেছেন, সেইসঙ্গে পুলিশ বা চিকিৎসা ব্যবস্থার সঙ্গে যুক্ত ব্যক্তিরাও এই প্রোগ্রামের আওতায় পড়বেন।
Blogger দ্বারা পরিচালিত.