দলিত দম্পতির ফসল নষ্ট করে বেধড়ক মার পুলিশের, সন্তানদের সামনেই আত্মহত্যার চেষ্টা দম্পতির!


Odd বাংলা ডেস্ক: দলিত কৃষকের ওপর পুলিশি নির্যাতনের ছবি সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। আসলে কী ঘটেছিল? পুলিশ এবং রাজস্ব বিভাগের কর্মীরা এক দলিত দম্পতির খেতের ফসল নষ্ট করে দিয়েছিল। শুধু তাই নয়, তাদের বেধড়ক মারধরও করে পুলিশ। আর সেই জন্যই নিজেদের ছোট ছোট ছেলে মেয়ের সামনেই বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন ওই দলিত দম্পতি। মারাত্মক নিন্দনীয় এই ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশের গুনা জেলায়। 

পুলিশি নির্যাতনের একাধিক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর স্থানীয় প্রশাসনের ভুমিকা নিয়ে নিন্দায় সরব হয়েছেন বিরোধীরা। এই ঘটনার সমালোচনা করেছেন কংগ্রেস নেতা রাহুন গান্ধীও। ঘটনার একটি ভিডিও তিনি টুইট করে লেখেন, 'আমাদের লড়াই এই মানসিকতা এবং অন্যায়ের বিরুদ্ধে।' শেষ পাওয়া খবর অনুসারে, বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করা ওই দম্পতি বর্তমানে একটি সরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন এবং তাঁদের অবস্থা বর্তমানে স্থিতিশীল। 

সাবিত্রী দেবী এবং রামকুমার আহিয়ার নামে ওই দলিত দম্পতির দাবি, দীর্ঘদিন ধরে তাঁরা ওই জমিতে চাষ করে আসছেন। প্রশাসনের দাবি, ওই জমি সরকারের। ২০১৮-তে ওই জমিতে সরকারি কলেজ তৈরি করা হবে বলে ঠিক করা হয়। আর সেই জন্যই দখল করে রাখা ওই জমি উদ্ধারের জন্য গিয়েছিল রাজ্য পুলিশ ও রাজস্ব বিভাগ। 

সাবিত্রী দেবী অবশ্য জানিয়েছেন যে, জমি কার তাঁরা জানেন না। কিন্তু বছরের পর বছর ধরে তাঁরা এই জমিতে চাষ করে আসছেন। পুলিশ যেহেতু তাঁদের ফসল নষ্ট করে দিচ্ছে, তাই তাঁদের আত্মহত্যা করা ছাড়া আরও আমাদের কোনও উপায় ছিল না। জমিতে চাষ করার জন্য তাঁদের তিন লক্ষ টাকা ধারও রয়েছে বলে জানান সাবিত্রী দেবী। এখন তাঁর প্রশ্ন তাঁদের ধারের টাকা কি সরকার শোধ করবে?
Blogger দ্বারা পরিচালিত.