করোনা মোকাবিলায় আশার আলো, সঙ্কটজনক রোগীকে এই ইনজেকশন দেওয়ার অনুমতি দিল ড্রাগ কন্ট্রোলার


Odd বাংলা ডেস্ক:  করোনা রোগীদের চিকিৎসায় এক নয়া দিগন্ত খুলে গেল। চর্মরোগ 'সোরিয়াসিস' নিরাময় করার জন্য প্রচলিত ওষুধ 'ইটোলিজুমাব' ইনজেকশন করোনা রোগীদের দেওয়ার অনুমোদন মিলল। করোনা রোগীরা যদি মাঝারি থেকে তীব্র শ্বাসকষ্টজনিত রোগে ভোগেন তাহলে, তাদের চিকিৎসায় এই ইনজেকশন ব্যবহারের অনুমতি দিল দেশের ড্রাগ কন্ট্রোলার । 

কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলার ভি জি সোমানি জানিয়েছেন, এই ওষুধ অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে প্রয়োগ করা উচিত। তবে অবশ্যই সঙ্কটজনক রোগী যারা শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন তাঁদের ওপরেই একমাত্র এই ইনজেকশন অ্যাপ্লাই করা হবে। এক জন মেডিসিন বিশেষজ্ঞের তরফে একটি সর্বভারতীয় সংবাদসংস্থাকে জানিয়েছেন, করোনা রোগীর উপর এটির পরীক্ষামূলক ব্যবহার করা হয়েছে, এবং তাতে বিস্তর সাফল্য মেলায় এই অনুমোদন দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস-এর পালমনোলোজিস্ট, ফার্মাকোলজিস্ট এবং চিকিৎসা বিশেষজ্ঞদের একটি কমিটি জানায়, সাইটোকিন রিলিজ সিন্ড্রোমের চিকিৎসার জন্য এই ওষুধের ব্যবহার সন্তোষজনক ফল মিলেছে। আরও জানা গিয়েছে, বেশ কয়েক বছর ধরেই সোরিয়াসিসের চিকিৎসার জন্য বায়োকনের তৈরি এই ওষুধটি ব্যবহার করা হচ্ছে। তবে করোনা রোগীদের উপর এই ওষুধটি প্রয়োগের আগে চিকিৎসকরা রোগীর কাছ থেকে লিখিত সম্মতি নিতে হবে বলে জানা গিয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.