বিহার-উত্তরপ্রদেশে ৩০০-রও বেশি মানুষ বজ্রাঘাতে মৃত, জলবায়ুর পরিবর্তনেই বেড়েছে প্রাণঘাতী বজ্রপাত


Odd বাংলা ডেস্ক: চলতি মরশুমে বর্ষা আসার আগে থেকেই বজ্রপাতের ভ্রূকুটি সহ্য করেছে বিহার-উত্তরপ্রদেশের মানুষরা। এই দুই রাজ্যে গত কয়েকদিনে ব্যপক বজ্রপাতের ঘটনা ঘটেছে বলে খবর। যার ফলে গত ১৫ মে থেকে এ পর্যন্ত বদ্রপাতের জেরে বিহার ও উত্তর প্রদেশে প্রাণ হারিয়েছেন ৩১৫ জন মানুষ! জলবায়ুর পরিবর্তনের ফলেই এত ঘন ঘন বজ্রপাতের ঘটনা ঘটছে যে, বহুলাংশে প্রাণঘাতী বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

পরিবেশবিদরা সতর্কবার্তা জারি করেছে, আগামী দিনে আরও বেশি করে এইরকম প্রাণঘাতী বজ্রপাতের ঘটনা ঘটবে। ১৫ মে থেকে এপর্যন্ত যেসব মানুষের বজ্রাঘাতে মৃত্যু হয়েছে, তাঁদের অধিকাংশই শ্রমিক, কৃষক এবং গো-পালক। বিহারের বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী লক্ষ্মীশ্বর রাই জানিয়েছেন, 'আবহাওয়া বিশেষজ্ঞ, বৈজ্ঞানিক এবং আধিকারিকরা জানিয়েছেন যে, আবহাওয়ার পরিবর্তনের কারণে তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলেই এত ঘন ঘন বজ্রপাত হচ্ছে।' জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলা বর্ষাকালে বজ্রপাত হয়ে থাকে। 

জানা গিয়েছে, চলতি বছর বর্ষার শুরুতেই যত মানুষ বাজ পড়ে মারা গিয়েছেন, তা গত কয়েক বছরে বজ্রপাতে বিহারে মোট মৃত্যুর সংখ্যাকে ছাড়িয়ে গিয়েছে। গত বছর বিহারে বজ্রাঘাতে মৃত্যু হয়েছিল ১৭০ জনের। এই বছর এখনও পর্যন্ত বিহারে বজ্রাঘাতে প্রাণ গিয়েছে ২১৫ জনের। অন্যদিকে, বিহারের প্রতিবেশী রাজ্য উত্তরপ্রদেশে এপ্রিল মাস থেকে এখনও পর্যন্ত বজ্রাঘাতে মৃত্যু হয়েছে ২০০ জনের। এর পাশাপাশি গুরুতর যখমও হয়েছেন বহু মানুষ, আর এই গোটা বিষয়টির জন্য দায়ি আবহাওয়ার পরিবর্তন। 
Blogger দ্বারা পরিচালিত.