ধূমপায়ীরা সাবধান, ধূমপানের ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যেতে পারে, সতর্ক করল কেন্দ্র


Odd বাংলা ডেস্ক: ধূমপায়ীদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। ধূমপানের ক্ষেত্রে যেহেতু হাত মুখের সংস্পর্শে আসে তাতে করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে দেয়। এমনই সতর্কবার্তা জারি করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের তরফে আরও বলা হয় যে, তামাকজাত পণ্যরে ব্যবহারে শ্বাস-প্রশ্বাসের সংক্রমণের তীব্রতা বাড়িয়ে দিতে পারে, যা করোনাভাইরাসের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। 

'কোভিড-১৯ প্যান্ডেমিক অ্যান্ড টোবাকো ইউস ইন ইন্ডিয়া' নামক ডক্যুমেন্টে মন্ত্রকের তরফে বলা হয়েছে যে, বিশেষজ্ঞরা নিশ্চিত করেছেন যে ধূমপায়ীদের মধ্যে কোভিড-১৯-এর মারাত্মক লক্ষণ দেখা দিতে পারে বা আক্রান্ত হয়ে মারা যাওয়ার সম্ভাবনাও বেশি। কারণ এটি প্রাথমিকভাবে ফুসফুসকে আক্রমণ করে। মন্ত্রকের তরফে তামাকজাত পণ্যের ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করে দেওয়া হয়েছে। 

মন্ত্রকের তরফে আরও বলা হয়েছে, সিগারেটের পাশাপাশি ওয়াটার পাইপ বা হুক্কা- যেগুলি সাধারণ একসঙ্গে অনেকে শেয়ার করে খান, এতে করে কোভিড-১৯ সংক্রমণ কয়েকগুণ বেড়ে যেতে পারে। আরও বলা হচ্ছে, ধূমপান ফুসফুসের কার্যক্ষমতাকে বাধা দেয়, যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায় এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাও ধীরে ধীরে হ্রাস পেতে থাকে। ধূমপান, ই-সিগারেট, ধোঁয়াবিহীন তামাক, পান মশলা এবং এই জাতীয় পণ্য ব্যবহারের ফলে পালমোনারি সংক্রমণের তীব্রতা বৃদ্ধি পেতে পারে, যা করোনার মতো মারণ ভাইরাসকে শরীরে বাসা বাঁধতে দেয়। 
Blogger দ্বারা পরিচালিত.