UGC-র নির্দেশিকা নাকোচ করল উপাচার্য পরিষদ, রাজ্য বিশ্ববিদ্যালয়ে নতুন করে কোনও পরীক্ষা হবে না!


Odd বাংলা ডেস্ক: ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশনের তরফে দেওয়া নির্দেশিকা মেনে চলবে না রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়। শুক্রবার এই সিদ্ধান্তের কথাই জানিয়ে দিল উপাচার্য পরিষদ। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে যে, কেন তারা UGC-র গাইডলাইন মেনে পরীক্ষা নিতে পারবে না তাও তাঁরা চিঠি দিয়ে জানাবে। বিশ্ববিদ্যালয়ের তরফে বলা হয়েছে,রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে বর্তমানে যে পদ্ধতিতে মূল্যায়নের কাজ করা হচ্ছে সেই নিয়মেই মূল্যায়ণ চলবে। তাই পরীক্ষা নেওয়ার বিষয়ে ইউজিসি-র নয়া গাইডলাইন মানা হবে না। 

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ফলও প্রায় প্রকাশের মুখেই। সুতরাং নতুন করে নিয়মে বদল এনে পরীক্ষা নেওয়ার কোনও প্রশ্নই ওঠে না দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। প্রসঙ্গত, বর্তমান করোনা মহামারির মধ্যে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার কী হবে তা নিয়ে দ্বন্দ্ব ছিলই। সম্প্রতি কেন্দ্রের সম্মতির পর বৈঠক করে পরীক্ষার গাইডলাইন তৈরি করে UGC, সেইমতো তা প্রকাশও করা হয়। সেখানে জানানো হয় যে, পরীক্ষা না নিয়ে ফাইনাল ইয়ারের পড়ুয়াদের পাশ করানো হবে না। করোনায় সমস্ত স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা নিতে হবে। 


এরপরই ছড়ায় বিভ্রান্তি। এরাজ্যে বিশ্ববিদ্যালয়স্তরে অন্য পদ্ধতিতে মূল্যায়ণের সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। সেইমতো রাজ্যের সুপারিশও পাঠিয়ে দেওয়া হয় বিশ্ববিদ্যালয়গুলোতে। তাই UGC-র নতুন নির্দেশিকা মেনে রাজ্য সিদ্ধান্ত বদল করবে কিনা তা নিয়ে এদিন থেকেই শুরু হয় বিস্তর জল্পনা। প্রসঙ্গত, UGC-র নয়া নির্দেশিকা প্রকাশের পর এ বিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হবে বলে জানান পার্থ চট্টোপাধ্যায়।
Blogger দ্বারা পরিচালিত.