সামাজিক গল্প: ছোটমা


বনি ধর: "মা তুমি বলেছিলে এই বছর আমাকে স্কুলে ভর্তি করিয়ে দেবে কই আমাকে স্কুলে নিয়ে গেলে নাতো ভর্তি করানোর জন্য"ছোট মিনির কথায় মা হেসে বললো,"নিয়ে যাবো রে মা পরের মাসেই নিয়ে যাবো"।মায়ের কথা শুনে খুশি হয়ে মিনি ছুটে চলে গেলো বন্ধুদের বলার জন্য।মা মনে মনে ভাবতে লাগলো এতগুলো টাকা কোথায় পাবে।মিনির বাবা মাঠে যোগানের কাজ করে আর মা জমিদার বাড়িতে কাজ করে।মাসের শেষে যে টাকা বাঁচে তাতে সংসারের খরচটা কোনো মতে চলে যায়। সপ্তাহ খানেক পার হয়ে গেল।আজ জমিদার বাড়িতে বিয়ের অনুষ্ঠানের তোড়জোড় চলছে তাই মিনির মায়ের ও কাজের চাপ আজ অনেকটাই বেশী।

মিনি নিজের মতো ঘুরে বেড়াচ্ছে আর অবাক হয়ে দেখছে আর ভাবছে কি সুন্দর করে সাজিয়েছে বাড়িটা।মিনি মাকে এসে জিজ্ঞেস করল "মা আজ কি হচ্ছে গো জমিদার বাড়িতে"।"আজ ছোট দাদা বাবুর বিয়ে কালকে নতুন বউ আসবে বাড়িতে"।মায়ের এই কথা শুনে মিনি বললো," আজ আমরা ভালো খাবার খেতে পারবো বলো মা?"। "হ্যাঁ রে মা পাবো তো"।মায়ের কথায় মিনির মনটা খুশিতে ভরে গেলো। নতুন বউ পরের দিন বাড়িতে আসতেই তাকে দেখার জন্য গ্রাম শুদ্ধু সবাই এসে ভিড় করলো।মিনিও দেখলো দূর থেকে।



রাতে বাড়ি ফিরে মিনি মা কে বললো," নতুন বউ কি সুন্দর তাই না মা?"।মা বললো,"হ্যাঁরে মিনি, শুনেছি পড়াশোনাও জানে,তুই এখন শুয়ে পর দেখি কালকে তাড়াতাড়ি কাজে যেতে হবে"।বৌভাতের হয়ে যাওয়ার সপ্তাহ খানেক পরে সব আত্মীয় স্বজন যে যার বাড়ি ফিরে গেলো।একদিন দুপুরবেলা মা কাজ করছে সেই সময় মিনি চিলে কোঠার ঘরের দিকে একবার গেলো। মিনি শুনেছে নতুন বউ নাকি দুপুরের দিকে এখানেই থাকে।

দরজার কাছে মিনিকে দেখতে পেয়ে নতুন বউ বললো,"এই এদিকে আয়,ওখানে লুকিয়ে লুকিয়ে কি দেখছিস?"।মিনি ভিতরে গেলো নতুন বউ আবার জিজ্ঞেস করলো,"তোর নাম কি?"।"আমার নাম মিনি,আর তুমি তো নতুন বউ না?তুমি নাকি পড়াশোনা জানো"।মিনির কথায় নতুন বউ হেসে বললো"নতুন বউ এটা তো আমার নাম না,আমার নাম নয়নতারা,তুই আজকে থেকে আমাকে ছোটমা বলে ডাকবি কেমন?"।মিনি মাথা নেড়ে হ্যাঁ বললো।"আচ্ছা মিনি তুই পড়াশোনা করিস?"।

মিনি বললো"দেখো না সেই কবে থেকে মা বলেছে স্কুলে নিয়ে যাবে কিন্তু এখনও নিয়ে গেলো না"।"মিনি তোর মাকে ডেকে নিয়ে আয় এক্ষুনি গিয়ে বলবি আমি ডেকে পাঠিয়েছি"।মিনি গিয়ে মাকে ডেকে আনতে নয়নতারা জিজ্ঞেস করলো"তুমি ওকে স্কুলে ভর্তি করোনি কেনো?","কি করবো নতুন বৌদিমনি আমরা গরীব মানুষ আমাদের টাকা নেই অত মাসের শেষে যা বাঁচে তাতে সংসার কোনমতে চলে যায়"।

মিনির মায়ের কথা শুনে নয়নতারা বললো"তুমি কালকে মিনিকে নিয়ে এসো আমি ওকে স্কুলে নিয়ে যাবো"।মিনি খুশিতে তার ছোটমাকে জড়িয়ে ধরলো। রাতে অবিনাশ ফিরতেই মিনির স্কুলে ভর্তি হওয়ার কথাটা জানাতেই অবিনাশ বললো,"নয়ন আমিও যাবো তোমার সাথে"।পরের দিন স্কুলে মিনি ভর্তি হয়ে গেলো আর মিনিকে পড়ানোর সব দায়িত্ব নিল নয়নতারা আর অবিনাশ।অবশ্য গিন্নিমা মানে অবিনাশের মায়ের কম কথা শুনতে হয়নি মিনির মাকে।



তখন নয়নতারা বলেছিল"মেয়ে বলে কি ও পড়বে না মা?বাড়ির বাইরেও একটা জগৎ আছে আর সেটা আপনারা কোনোদিনও বুঝবেন না মা"।এভাবেই কিছু বছর কেটে যায় তারপর উচ্চশিক্ষার জন্য মিনি শহরে চলে আসে। আজ মিনি গ্রামে ফিরছে দশ বছর পরে।গাড়ি জমিদার বাড়ির গেটের সামনে এসে দাঁড়ালো।গাড়ি থেকে নেমে মিনি দেখলো তার মা দাড়িয়ে আছে।মা বললো,"ভিতরে চল মা, বৌদিমনী তোর জন্য অপেক্ষা করছে"।আজ এত বছর পরে আবার মিনির তার ছোটমার সাথে দেখা হবে একথা ভাবতে ভাবতে মিনির মন খুশিতে ভরে ওঠে জমিদার বাড়ির দিকে যেতে যেতে ছোটমার হাসি মাখা মুখটা মিনির চোখের সামনে ভেসে উঠে।


Blogger দ্বারা পরিচালিত.