করোনার জেরে চিরাচরিত প্রথায় বদল, কৌশিকি অমাবস্যায় বন্ধ থাকবে তারাপীঠ মন্দির


Odd বাংলা ডেস্ক: লকডাউনের জেরে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল সব ধর্মীয় প্রতিষ্ঠান। এরপর গত ২৩ জুন রথযাত্রার দিন থেকে ভক্তদের জন্য খুলে দেওয়া হয় তারাপীঠ মন্দিরের দরজা। কড়া নিয়ম এবং স্বাস্থ্যবিধি পালন করেই মন্দিরে ভক্তদের ঢোকার অনুমতি দেওয়া হলেও গর্ভগৃহে সকলের প্রবেশ নিষিদ্ধ করা হয়। কিন্তু কৌশিকী অমাবস্যায় লক্ষ লক্ষ মানুষের সমাগম ঘটে তারাপীঠে। কিন্তু করোনার জন্য এমন বিপুল জনসমাগম ঘটলে আর রক্ষে থাকবে না, মারাত্মক হারে বেড়ে যেতে পারে সংক্রমণ। আর সেই কারণে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কৌশিকী অমাবস্যা উপলক্ষে বন্ধ রাখা হবে তারাপীঠ মন্দির।  

প্রতি বছর এই কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে তো বটেই এবং রাজ্যের বাইরে থেকেও ভক্ত সমাগম ঘটে। কিন্তু মহামারি পরিস্থিতিতে এইরকম জনসমাবেশ আরও বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাই মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মন্দিরের দরজা বন্ধ থাকলেও মা-কে আরতি এবং ভোগ নিবেদন করা হবে নিয়ম মেনেই। 

প্রসঙ্গত, মহামারির মধ্যে মন্দিরের দরজা খোলা হলেও কঠোরভাবে মেনে চলা হচ্ছিল সামাজিক দূরত্ববিধি। ইতিমধ্যেই তারাপীঠ মন্দিরের তিনটি গেটে তিনটি স্যানিটাইজার ট্যানেল বসানো হয়েছে। তার মধ্যে দিয়েই ভক্তরা প্রবেশ করছেন মন্দিরে। সকলের মধ্যে নূন্যতম ৬ ফুট দূরত্ব রেখে মন্দির চত্বরে দাঁড়াতে হচ্ছে। ফুল, সিঁদুর, চরণামৃত দেওয়ার সম্পূর্ণভাবে বন্ধ। কেবল নাটমন্দির থেকে তারা মায়ের দর্শন মিলছে। 
Blogger দ্বারা পরিচালিত.