অসমে প্রবল বন্যার কবল থেকে বাঁচতে ছাগলের ঘরে আশ্রয় নিল বাঘ!


Odd বাংলা ডেস্ক: অসমের বন্যা পরিস্থিতি এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে, যেখানে কেবল মানুষই নয়, বনের অবলা জীবযন্তুও বন্যায় বিপর্যস্ত। ৪৩০ বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত কাজিরাঙ্গা জাতীয় উদ্যান এবং ব্যাঘ্র সংরক্ষণের ৯৫% অংশ বিপুল বৃষ্টির জেরে বন্যার কবলে জলের তলায় চলে গিয়েছে। যার ফলে অনেক প্রাণী অভয়ারণ্য ছেড়ে উচ্চতর স্থানে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। 

অসম রাজ্য বিপর্যয় পরিচালন কর্তৃপক্ষের কথায়, বন্যার পরিস্থিতিতে রাজ্যের ৩৩টি জেলার মধ্যে ২৭টি জেলার ২১ লক্ষ মানুষকে ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। সোমবার বন্যার জলে ডুবে আরও ৬জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। যার ফলে অসমে বন্যা কবলিত হয়ে এ পর্যন্ত মোট ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। 

বন্যাকবলিত প্রায় ৬০ হাজার মানুষ রাজ্যের ৪৮০টি ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন। সোমবার সকালে একটি প্রাপ্তবয়স্ক পুরুষ বাঘ বন্যার জল থেকে বাঁচতে আশ্রয় নিয়েছিল ছাগলের ডেরায়। প্রকৃতির রোষে বাঘের এমন অসহায়তার ছবি দেখা গিয়েছে কাজিরাঙ্গায়। জানা গিয়েছে, বাঘ কাজিরাঙা পার্কের আগ্রাটোলি রেঞ্জ থেকে বেরিয়ে এসে নিকটবর্তী কান্দোলিমারি গ্রামে আশ্রয় নেয়। যেখানে ছাগলের টোপ দিয়ে বাঘ ধরা হয়, সেখানে বিপদের দিনে সেই ছাগলের ধরে গিয়ে আশ্রয় নিল বাঘ। এমন ঘটনা নিঃসন্দেহে আশ্চর্যজনক। 

তবে বাঘ এবং গ্রামের অন্যান্যদের যাতে কোনও ক্ষতি না হয়, সেদিকে নজর রাখা হয়েছে বলে জানিয়েছেন কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কের ডিরেক্টর পি শিবকুমার। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে যায় বিভাগের আধিকারিকরা। বাঘটি যাতে নিজের মতো করে গ্রামে বিশ্রাম নিতে পারে, তারও ব্যবস্থা করা হয়েছে। কোনও গ্রামবাসী যাকে বাঘটি উত্যক্ত না করে, সেই দিকে খেয়াল রাখছেন বন আধিকারিকরা। পরে বিকেলের দিকে গ্রাম থেকে বেরিয়ে জঙ্গলে দিকে চলে যায় বাঘটি।
Blogger দ্বারা পরিচালিত.