করোনা আবহে বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে কীভাবে, একগুচ্ছ নির্দেশিকা UGC-র


Odd বাংলা ডেস্ক: করোনা মহামারীর আবহে কীভাবে হবে বিশ্ববিদ্যালের পরীক্ষা, বিশদ এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর) প্রকাশ করল ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন তথা ইউজিসি। নির্দেশিকায় বলা হয়েছে, কোনও পরীক্ষার্থীর যদি জ্বর-সর্দি-কাশি বা অন্য কোনও করোনার উপসর্গ থাকে তাহলে তার অন্যদিন পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে হবে বা যদি সম্ভব হয়, তাহলে তাকে আলাদা ঘরে বসিয়ে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে হবে। 

ইউজিসি-র তরফে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত বিশ্ববিদ্যালয় ফাইনাল ইয়ারের পরীক্ষা অনুষ্ঠিত করার আদেশ দিয়েছে। আরও জানানো হয়েছে যে, পরীক্ষার্থীদের মধ্যে ন্যূনতম দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে, এবং পরিদর্শককেও অবশ্যই মাস্ক এবং গ্লাভস পরতে হবে।

বুধবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে যে নির্দেশিকা প্রদান করা হয়েছে তা খতিয়ে দেখেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকও। আরও নির্দেশ দেওয়া হয়েছে যে, কনটেনমেন্ট জোন-সহ যে সব এলাকায় যাতায়াতে বিধিনিষেধ রয়েছে, সেখানে পড়ুয়াদের অ্যাডমিট কার্ড বা পরিচয়পত্রই ট্রাভেল পাস হিসেবে ব্যবহার করা যাবে। পরিদর্শকরাও যাতে পাস পান, তা নিশ্চিত করার জন্য রাজ্যগুলিকে ব্যবস্থা  নিতে হবে। পাশাপাশি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের সমস্ত পড়ুয়া এবং কর্মীদের 'আরোগ্য সেতু' অ্যাপ ডাউনলোডের পরামর্শ দেওয়া যেতে পারে।

এছাড়াও প্রতিটি তলা, গেট, দেওয়াল, দরজা, আসবারপত্র, লিফট, সিঁড়ির হাতল স্যানিটাইজ করতে হবে। যেসব আধিকারিকরা পরীক্ষা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত, তাঁদের সেলফ ডিক্ল্যারেশন ফর্ম জমা দিতে হবে। পাশাপাশি প্রতিটি প্রবেশ পথে থার্মাল গানের বন্দোবস্ত করতে হবে। কোনও আধিকারিক যদি কোনও একটি শর্ত পূরণে ব্যর্থ হন, তাঁকে তৎক্ষণাত পরীক্ষা কেন্দ্র ছাড়ার নির্দেশ দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ে ঢোকা এবং বেরনোর পথে ভিড় এড়াতে হবে। সেইসঙ্গে সেখানে পর্যাপ্ত সংখ্যায় মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার রাখতে হবে। থার্মাল স্ক্যানারেরও ব্যবস্থা করতে হবে। পাশাপাশি পরীক্ষা কেন্দ্রে পড়ুয়াদের নতুন মাস্ক দেবেন পরিদর্শকরা। পড়ুয়াদের থার্মাল স্ক্রিনিং করতে হবে এবং মাস্ক পরতে হবে, হাত স্যানিটাইজ করতে হবে। 

পাশাপাশি অ্যাটেন্ডেন্স শিটে সই করার আগে এবং পরে পড়ুয়াদের হাত স্যানিটাইজ করার পরামর্শ দিতে হবে। সব পড়ুয়ারা যাতে বারবার হাত ধুতে পারে, সেজন্য সাবান-সহ হ্যান্ড ওয়াশিং স্টেশন রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। ভবিষ্যতে যাতে কনট্যাক্ট ট্রেস করা যায় তার জন্য পরীক্ষা আধিকারিক, পড়ুয়া, নিরাপত্তারক্ষী, হাউসকিপিং কর্মীদের যাবতীয় তথ্য নথিভুক্ত রাখতে হবে।
Blogger দ্বারা পরিচালিত.