চুল পড়া কমাতে এবং খুশকির সমস্যা দূর করতে অবশ্যই লাগান মুলতানি মাটির এই হেয়ার মাস্ক


Odd বাংলা ডেস্ক: ত্বকের যত্নে মুলতানি মাটি অনবদ্য উপকরণ। ফেসমাস্ক হিসাবে অনেকেই মুলতানি মাটি ব্যবহার করেন। কিন্তু জানেন কি, চুলের যত্নেও মুলতানি মাটি সমান কার্যকর। চুলে মুলতানি মাটি ব্যবহার করলে এটি স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়, চুলকে কন্ডিশনিং করতে এবং স্ক্যাল্প থেকে টক্সিন দূর করতেও সাহায্য করে। শুধু তাই নয় খুশকি দূর করতে এবং চুল পড়া কমাতেও মুলতানি মাটির ভুমিকা অনন্য। 

১) খুশকি কমাতে মুলতানি মাটির হেয়ার প্যাক- খুশকির অব্যর্থ ওষুধ হল মেথি বীজ। এর সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে ব্যবহার করলে তা স্ক্যাল্পের যাবতীয় সমস্যা দূর করে। এটি বানাতে লাগবে- 

  • মেথি বীজ- ৬ টেবিল চামচ
  • মুলতানি মাটি- ৪ টেবিল চামচ
  • লেবুর রস- ১ টেবিল চামচ

কীভাবে ব্যবহার করবেন- মেথি বীজ সারা রাত জলে ভিজিয়ে রেখে দিন। পরদিন সকালে মেথির একটি স্মুদ পেস্ট তৈরি করে নিন। এরপর তাতে মুলতানি মাটি এবং লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর প্যাকটি প্রথমে আপনার স্ক্যাল্পে তারপর ধীরে ধীরে সারা চুলের গোড়ায় এবং ডগায় ভাল করে অ্যাপ্লাই করুন। এইভাবে ৩০ মিনিট রেখে দিয়ে সালফেট মুক্ত শ্যাম্পু দিয়ে ঠান্ডা অথবা হালকা গরম জলে চুল ধুয়ে নিন। সবশেষে কন্ডিশনার লাগাতে ভুলবেন না। 

২) চুল পড়া কমাতে মুলতানি মাটির হেয়ার প্যাক- মুলতানি মাটির সঙ্গে গোলমরিচ, অ্যালোভেরা, লেবুর রস মিশিয়ে মাথায় লাগালে তা স্ক্যাল্পের রক্তসঞ্চালন বাড়িয়ে দেয়, চুলের গোড়া মজবুত করে এবং চুল পড়া কমাতে সাহায্য করে।এই মাস্ক বানাতে লাগবে-
  • মুলতানি মাটি- ২ টেবিল চামচ
  • গোলমরিচ- লেবুর রস- ১ চা চামচ (তৈলাক্ত চুলের জন্য) অথবা ১ চা চামচ (শুষ্ক চুলের জন্য) 
  • দই- অ্যালোভেরা জেল- ২ টেবিল চামচ (তৈলাক্ত চুলের জন্য) অথবা ২ টেবিল চামচ (শুষ্ক চুলের জন্য)

কীভাবে ব্যবহার করবেন-একটি পাত্রে সমস্ত উপকরণ একসঙ্গে নিয়ে একটা স্মুদ পেস্ট তৈরি করে নিন। এবার পেস্টটি প্রথমে সারা স্ক্যাল্পে এবং তারপর পুরো চুলে ভালো করে লাগিয়ে নিন। চুলের ডগায় এবং গোড়ায় একচু বেশি ভালো করে লাগিয়ে নিয়ে ৩০ মিনিট পর্যন্ত রেখে দিয়ে তারপর মাইল্ড সালফেট-মুক্ত শ্যাম্পু ব্যবহার করে ঠান্ডা অথবা ঈষদ উষ্ণ জলে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন এই প্যাকটি ব্যবহার করতে পারেন। 
Blogger দ্বারা পরিচালিত.