দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার ফলে ত্বকের ক্ষতি হতে পারে, এমন হলে কী করবেন, জেনে নিন


Odd বাংলা ডেস্ক: করোনার কবল থেকে বাঁচার জন্য মাস্ক পরে থাকাটা খুবই জরুরী। কিন্তু একটানা দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার ফলে আপনার ত্বকের নানারকম সমস্যা দেখা দিতে পারে। কিন্তু কেন হয় এমন সমস্যা? মাস্ক পরলে তা নাক আর মুখের উপর চেপে বসে, ফলে বাতাস ঠিকমতো মুখে লাগে না। কাজেই ওই অংশের তাপমাত্রা আর আর্দ্রতা খুব বেড়ে যায়। শুধু তাই নয়, মাস্ক পরার ফলে মুখে  গরম আর ঘামের কারণে ভেজা ভেজা লাগতে শুরু করে। আর এই গরম আর ঘাম একসঙ্গে ত্বকে বিক্রিয়ার ফলে ত্বকে ব্রণ, ত্বকের রঙে তফাত, অ্যালার্জি, ব়্যাশ, ট্রমা লাইনের মতো সমস্যা দেখা দেয়। 

কিন্তু সমস্যা যা-ই হোক বাইরে বেরলে মাস্ক আপনাকে পরতেই হবে, তবে মাস্ক পরেও ত্বকের ভালর জন্য আপনাদের জন্য রইল কিছু টিপস-

১) নাক-মুখ একটানা চাপা মাস্ক দিয়ে ঢেকে রাখার ফলে ওই অংশে খুব ঘাম হয়। যাঁদের এমনিতেই ব্রণর সমস্যা রয়েছে, তাঁদের সমস্যা বেশি। মুখের এই অংশ ব্রণ বেড়ে যেতে পারে। এ ক্ষেত্রে স্পট ট্রিটমেন্ট সবচেয়ে ভালে কাজ দেবে। ব্রণ নিরাময়ের যে সব ক্রিম ওষুধের দোকানে পাওয়া যায়, তা ব্যবহার করে দেখতে পারেন। চন্দন বেটে ব্রণর উপরে লাগালেও আরাম পাবেন। বাইরে থেকে ফিরে মুখ অয়েল-ফ্রি ফেসওয়াশ দিয়ে ধুয়ে হালকা ময়শ্চারাইজার লাগান।

২) একে প্রচণ্ড গরম, তার উপর মাস্কে নাকমুখ ঢাকা, এ অবস্থায় ঘাম হওয়াটা স্বাভাবিক! আপনার সর্দিকাশির মতো কোনও উপসর্গ না থাকলে ঘরের ভিতরে মাস্ক পরে থাকার কোনো প্রয়োজন নেই। বাইরে যাওয়ার সময় ব্যাগে ওয়েট টিস্যু রাখুন। মুখ ঘেমে গেলে টিস্যু দিয়ে মুছে নিন। 

৩) দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার ফলে ত্বক লাল হয়ে যেতে পারে এবং ত্বকে র‍্যাশ বেরোনোর সম্ভবনা থেকেই যায়। অনেক সময় জায়গাটা চুলকায়, চামড়া উঠতে থাকে। মাস্কের মেটেরিয়ালের সঙ্গে ত্বকের বিক্রিয়ায় এমন হয়ে থাকে। বাড়ি ফিরেই মাস্ক খুলে ফেলুন। ঠান্ডা জলে ধুয়ে নিন জায়গাটা। তারপর আলুর রস অথবা শসার রস লাগিয়ে কিছুক্ষণ রেখে নিন, ধীরে ধীরে লালচেভাব চলে যাবে।

৪) মুখে মাস্ক পরলেই অনেকের জ্বালা করে, চুলকায়, দানা দানা বেরোয়। সম্ভবত যাদের অ্যালার্জির সমস্যার কারণে এমনটা বেশি হয়। এমন সমস্যা হলে অ্যালার্জির ওষুধ খান অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে। পাশাপাশি মুখ সবসময় পরিস্কার রাখতে হবে, মুখে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। 

৫) পরিষ্কার শুকনো মাস্ক পরুন। বাইরে বেরলে সঙ্গে ২-৩টি অতিরিক্ত মাস্ক রাখুন। সঠিক নিয়মে মাস্ক পরুন। মাস্ক এর ভিতরে হাত দেবেন না।

৬) মাস্ক পরার আগে মুখে সানস্ক্রিন লোশন বা পাউডার লাগান। এতে করে মুখটাএ কম ঘামাবে।

৭) নিয়মিত ত্বকের যত্ন নিন। মুখ নিয়মিত পরিষ্কার করে টোনার আর ময়শ্চারাইজার লাগান। 

৮) ত্বক খুব জ্বালা করলে বা লাল হয়ে গেলে পাতলা কাপড়ে বরফ মুড়ে লাল হয়ে যাওয়া অংশে ধীরে ধীরে লাগালে আরাম পাবেন।
Blogger দ্বারা পরিচালিত.