পশ্চিমবঙ্গ চালাবে বাঙালিরাই, মমতার ডাকে ব্যাপক সাড়া সোশ্যাল মিডিয়াতে



Odd বাংলা ডেস্ক: বহিরাগতরা বাংলা চালাবে না, বাংলা চালাবে বাংলার লোকই, বললেন মমতা ব্যানার্জি আর পাল্টা আক্রমণ করলেন বিজেপিকেও। মমতা ব্যানার্জি আজ পরিষ্কার করে বুঝিয়ে দিলেন, বাঙালিয়ানার ওপরে ভর করেই বিজেপির সাথে আগামী বিধানসভা ভোটে লড়বে তৃণমূল কংগ্রেস। প্রতিবছর ২১ জুলাই তৃণমূল শহীদ দিবস পালন করে এবং কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলা থেকে মমতা ব্যানার্জি রাজনৈতিক বক্তব্য রাখেন লাখ লাখ মানুষের সামনে। কিন্তু করোনার আবহে এইবার হলো ভার্চুয়াল সভা। এই সভা ছিল অনেক গুরুত্বপূর্ণ কারণ আগামী বছর পশ্চিমবঙ্গের বিধানসভা ভোট। অনেকের মতে, এই ভোটে মমতার মরণ-বাঁচন লড়াই কারণ পশ্চিমবঙ্গে বিজেপি দিন দিন বাড়ছে। সেই পরিস্থিতিতে আজ দলকে তিনি বুঝালেন, মানুষের কাছে এই বার্তা নিয়েই যেতে হবে যে, বাংলা গুজরাট থেকে চলবে না। বহিরাগতরা চালাবেন না। এখানে বহিরাগত ও গুজরাট শব্দযুগল ব্যবহার বেশ গুরুত্বপূর্ণ। 

কারণ মোদি ও শাহ; দু’জনই ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের লোক। পর্যবেক্ষকদের মতে, মমতার এই বার্তার প্রখর আঞ্চলিকতাবাদ রয়েছে। বিজেপিকে বহিশত্রু হিসাবে চিহ্নিত করে দেখাতে চাইছেন, যেন বর্গিরা হানা দিতে চাইছে বাংলায়। তা রুখে দিতে হবে। কিন্তু সঙ্গে অন্য কৌশলও রয়েছে। যদিও বিজেপি রাজ্য নেতারা মমতাকে দিন-রাত আক্রমণ করেন। তবে মমতা আজ বুঝিয়ে দিলেন তাকে চ্যালেঞ্জ ছোড়ার মতো পশ্চিমবঙ্গে বিজেপিতে উপযুক্ত মুখ নেই। ‘বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষেদের জনপ্রিয়তা থাকলে মমতা ব্যানার্জিকে চ্যালেঞ্জ জানানোর মতো রাজনৈতিক উচ্চতা নেই। ফলে রাজ্য বিজেপি মোদি-অমিত শাহর মুখাপেক্ষী। 

আর সেই কারণেই মমতা বললেন বহিরাগতরা বাংলা চালাবেন না’, বলেন এক রাজনৈতিক পর্যবেক্ষক। আজ স্পষ্ট করে নরেন্দ্র মোদি ও অমিত শাহর নাম মুখে আনেননি মমতা। তবে বলেছেন, বিজেপি চোরেদের দল। রাজস্থান এবং মধ্যপ্রদেশের উদাহরণ দিয়ে তিনি বলেন, বিজেপি অর্থ দিয়ে ভোট কেনার চেষ্টা করে। অর্থ দিয়ে অন্য রাজ্যে সরকার ফেলে দেয়। সেই সঙ্গে প্রশ্ন তুলেছেন, গুজরাটই কি দেশের সব রাজ্য চালাবে? তা হলে নির্বাচন কমিশন ভেঙে দিক। একটা রাজ্যই দেশ চালাক। মমতা ব্যানার্জি ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছেন তা আজ বক্তব্যে বারবার বুঝা গেছে। আজকের ভার্চুয়াল সভা থেকে বাংলার জনতার উদ্দেশে তিনি বলেন, আমাদের সরকার থাকলে বাংলার মানুষ সারা জীবন রেশন পাবে এবং খরচ ছড়াই পড়াশোনার সুযোগ পাবেন।
Blogger দ্বারা পরিচালিত.