বাতাসে ভেসে ভেসেও সংক্রমণ ছড়াতে পারে করোনাভাইরাস, মেনে নিল WHO


Odd বাংলা ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালের বিশেষজ্ঞ-সহ ৩২ দেশের ২৩৯ জন বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা খোলা চিঠি দিয়ে দাবি করেন যে, মারণ করোনাভাইরাস বাতাসে ভেসে বেড়িয়েও সংক্রমণ ছড়াতে পারে। তাঁদের দাবি বলছেন, বাস কিংবা ছোট ঘরের মতো বদ্ধ জায়গায় এই ভাইরাস ৬ ফুট পর্যন্ত যেতে পারে! এদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সেইসব বিজ্ঞানীদের দাবিকে স্বীকৃতি দেওয়া হল। হু জানিয়েছে, করোনাভাইরাস বাতাসে ভেসে থাকতে পারে দীর্ঘক্ষণ! আর সেই বাতাসে নিঃশ্বাস-প্রশ্বাস নিলে সংশ্লিষ্ট ব্যক্তি করোনা আক্রান্ত হতে পারে। 

হু-এর ইনফেকশন প্রিভেনশন এবং কন্ট্রোল-এর টেকনিক্যাল লিড বেনেডেট্টা অ্যালেগ্রানজ়ি একটি ভার্চুয়াল কনফারেন্সে জানিয়েছেন, যেসমস্ত জায়গায় ঘন জন সমাবেশ রয়েছে, আবদ্ধ ঘর বা খুব খারাপ বায়ু চলাচলের ব্যবস্থা রয়েছে এমন জায়গায় বাতাসে ভেসে সংক্রমণ ছড়াতে পারে করোনাভাইরাস। তবে তিনি আরও জানান যে, এই বিষয়ে প্রমাণ সংগ্রহ এবং সঠিক ব্যাখ্যা করাটা দরকার, তবে এই বিষয়ে তাঁদের সমর্থন রয়েছে। 


প্রসঙ্গত, এখনও পর্যন্ত করোনাভাইরাস আক্রমণ শানাত আক্রান্তের নাক, চোখ এবং মুখ থেকে ছড়িয়ে পড়া ড্রপলেটের সাহায্যে। তবে ২৩৯ জন বিশেষজ্ঞদের লেখা চিঠিতে রীতিমতো প্রমাণ দেওয়া হয়েছে, আক্রান্ত রোগীদের দ্বারা নির্গত মাইক্রোড্রপল্টস এবং ভাইরাস কণাগুলি শ্বাস-প্রশ্বাস, কথা বলা এবং হাঁচি-কাশির সময়ে বাতাসে ছড়িয়ে পড়ে এবং এরা বাতাসে দীর্ঘক্ষণ ভেসে বেড়ায় যার ফলে ২ মিটার দূরত্বে কোনও ব্যক্তি থাকলে তাঁরও আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকতে পারে। পাশাপাশি ওই খোলা চিঠিতে বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, মাইক্রোস্কোপিক রেসপিরেটরি ড্রপলেট (মাইক্রোড্রপলেটস) সংক্ষিপ্ত থেকে মাঝারি দূরত্ব (কয়েক মিটার বা ঘরের মধ্যে) পর্যন্ত ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা রয়েছে। তাঁরা বলেন, 'আমরা বায়ুবাহিত সংক্রমণের এই পথটি প্রশমিত করার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের পক্ষে পরামর্শ দিচ্ছি'। 
Blogger দ্বারা পরিচালিত.