জেনে রাখুন, এই ১০টি জিনিস আপনার টয়লেট সিটের চেয়েও কয়েকগুণ অপরিষ্কার


Odd বাংলা ডেস্ক: বাথরুমের টয়লেট সিট থেকে শুরু করে টয়লেট ফ্লাশ কিংবা ফ্লাশ ট্যাঙ্কের মধ্যে অসংখ্য জীবানু এবং ব্যাকটেরিয়া বাস করে। একটি টয়লেট সিটের প্রতি বর্গ ইঞ্চিতে ৩.২ মিলিয়ন ব্যাকটেরিয়া থাকতে পারে। টয়লেটের ফ্লাসে প্রতি বর্গ ইঞ্চিতে ৮৩ ব্যাকটেরিয়া থাকতে পারে। তবে বিজ্ঞানীদের মতে সম পরিমাণ জীবানু বা ব্যাকটেরিয়া দৈনন্দিন জীবনের কিছু জিনিসপত্রে থাকে যেগুলি আপনারা নিয়মিত ব্যবহার করেন। জেনে নিন সেগুলি কী কী-

১. কাটিং বোর্ড -  আরিজনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন একটি কাটিং বোর্ডে টয়লেট সিটের থেকে ২০০ ভাগ বেশি জীবাণু এবং ব্যাকটেরিয়া থাকে। কাটিং বোর্ডে সাধারণত কাঁচা মাংস কাটার ফলে ব্যাকটেরিয়ার উৎপত্তি ঘটে।

২. পোষ্যদের খাবারের পাত্র - আপনাদের বাড়ির পোষ্যের খাবারের পাত্রে প্রতি বর্গ ইঞ্চিতে ২০০০ পরিমাণ ব্যাকটেরিয়ার অবস্থান করে। আর সাধারণত কুকুর বা অন্যান্য পোষ্য সেই পাত্রে মুখ দেয় এবং চাটে। যার ফলে জীবাণু সংক্রমণ সহজেই হতে পারে।

৩. মোবাইল ফোন - ২০১৮ তে ইনিশিয়াল ওয়াশরুম হাইজিন গবেষণা করে জানিয়েছেন যে একটি মোবাইল ফোন টয়েলেট সিটের থেকে ৭ গুণ বেশি জীবাণু এবং ব্যাকটেরিয়া বহন করে। আর আপনি টয়লেটে বসে মোবাইল ফোন ব্যবহার করেন, তাহলে তো আর কথাই নেই...!

৪. কীবোর্ড - কীবোর্ড একটি টয়লেট সিটের তুলনায় ২০০ ভাগ বেশি জীবাণু ও ব্যাকটেরিয়া ধারণ করতে পারেন। এটি আরও ক্ষতিকারক হতে পারে যদি একজনের বেশি লোক কীবোর্ডটি ব্যবহার করেন।

৫. হ্যান্ডেল, সুইচ, বাটনস্ - পাবলিক প্লেসে কল, পিপার নল, দরজার ছিটকানি, লাইটের সুইচ এবং লিফ্টের সুইচের মধ্যে একটি টয়লেট সিটের তুলনায় বেশি পরিমাণে ব্যাকটেরিয়া থাকে।

৬. কিচেন স্পঞ্জ - কিচেন স্পঞ্জে গড়ে প্রতি বর্গ সেন্টিমিটারে ৪৫ বিলিয়ন জীবাণু থাকে। এই রকম জীবাণু সম্পন্ন স্পঞ্জ থালা পরিস্কার করলে তা আরও নোংরা জীবাণুতে ভরে যায়। কিচেন স্পঞ্জে E.Coli জাতীয় ব্যাকটেরিয়া বাস করে।

৭. রিমোর্ট কন্ট্রোল - এয়ার কন্ডিশনার এবং টিভির রিমোর্টে আশ্চর্যজনক ভাবে প্রচুর পরিমানে জীবণু বাস করে। হাতের মধ্যে যে পরিমাণ থাকে তার বেশিরভাগ ক্ষেত্রেই রিমোর্টের থেকে আসে।

৮. টুথ ব্রাশ - সব থেকে বেশি ব্যাকটেরিয়া পুর্ণ যেই দ্রব্যটি আমাদের মুখের ভেতর ব্যবহার করা হয় সেটি হল টুথ ব্রাশ। টুথ ব্রাশে ২০০০০০ পরিমাণ ব্যাকটেরিয়া প্রতি বর্গ ইঞ্চিতে বসবাস করে। সেই কারণে টুথ ব্রাশ ঘন ঘন বদলে ফেলা উচিত।     

৯. অফিস ডেস্ক - একটি খাবার বা কিচেন টেবিলের তুলনায় একটি অফিস টেবিল বা ডেস্ক ১০০ গুণ বেশি  জীবাণু ও ব্যাকটেরিয়া সম্পন্ন হয় এবং একটি টয়লেট সিটের থেকে ৪০০ গুণ বেশি পরিমাণ জীবাণু থাকে।   

১০. বাজারের ব্যাগ -  মাংস এবং অন্যান্য ধরনের কাঁচামাল জাতীয় দ্রব্যের ব্যাগে প্রচুর পরিমানে ব্যাকটেরিয়া বা জীবাণু বাস করে। E.Coli এবং অন্যান্য স্টমাক ফ্লু ব্যাকটেরিয়া থাকতে পারে একটি বাজারের ব্যাগে। 
Blogger দ্বারা পরিচালিত.