বিস্ময় বালক! ২৩০টি দেশের জাতীয় পতাকা চিনিয়ে দিয়ে রেকর্ড গড়ল ৩ বছরের খুদে


Odd বাংলা ডেস্ক: মাথায় ছোট হলে কী হবে, বুদ্ধিতে বাজামাত করল তিন বছরের আরুশ কুলবার্গি। এইটুকু বয়সেই তাঁর ঠোঁটস্থ ২৩৫টি দেশের নাম, সেইসঙ্গে প্রায় ২৩০টির মতো দেশের জাতীয় পতাকাও চিনিয়ে দিতে পারে অনায়াসে। একরত্তি এই শিশুর অসামান্য প্রতিভার জেরে ইতিমধ্যেই দেশে এমনকি বিদেশেও একাধিক পুরস্কার লাভ করেছে। এখানেই শেষ নয়, এশিয়া বুক অব রেকর্ড এবং দ্য ইন্ডিয়া বুক অব রেকর্ডস-এ নাম তুলেছে। 

আমেদাবাদের মামিনগড়ে মা-বাবার সঙ্গে থাকে আরুশ। বিভিন্ন দেশের রাজধানী, তাদের জাতীয় পতাকা চিনিয়ে দেওয়ার পাশাপাশি এই বয়সেই সুর-ছন্দ মিলিয়ে গুরু ব্রহ্ম, সরস্বতী বন্দনা, শ্রীরাম স্তুতি, শুভম কারোতি ও শান্তাকরম- সব বলে দিতে পারে ঝড়ঝড় করে। ২০১৭ সালে ১৭ এপ্রিল জন্ম হয় আরুষের। মাত্র এক বছর বয়সেই ফল, সবজি, গাড়ির ছবি দেখে চিনিয়ে দিত সে। এমন বিস্ময়বালকের কাণ্ড দেখে সকলে অবাক হয়েছিলেন। এমনকি তখন কথা বলাও শিখে উঠতে পারেনি, কিন্তু তখন থেকেই বিভিন্ন ফল-ফুল-ইত্যাদি নানা জিনিস সে চিনিয়ে দিতে পারত খুব সহজেই। আর তা দেখে অবাক হতেন আরুশের মা-বাবাও। 

আরুশের বাবা ভাগ্যেশ কুবার্গি আরবের একটি মাল্টি-ন্যাশানাল কোম্পানীতে কাজ করেন। কথায়, জানিয়েছেন, খুব ছোট্ট বয়সেই তাঁরা লক্ষ্য করতেন যে তাঁদের ছেলে যেকোনও বিষয়েই চটপট উত্তর দেয়। ছোট্ট ছেলের জন্য নানা ধরণের ফ্ল্যাশ কার্ড কিনে আনতেন তিনি। সেই কার্ডগুলো দেখে তাঁর আগ্রহ ছিল চোখে পড়ার মতো। তারপর যখন নাম ও পতাকা মনে রেখে বলতে শুরু করল, তখন ওর প্রতিভা প্রকাশ্যে আসতে শুরু করে। আর এইভাবেই বিভিন্ন দেশের নাম, সেই দেশের রাজধানী ও জাতীয় পতাকাও চিনে এবং চিনিয়ে দিতে পারে সে। 

লকডাউনে ইন্টারনেট ঘেঁটে আরুশের মা-বাবা জানতের পারেন ২১৫টি দেশের নাম ও সেই দেশের জাতীয় পতাকা চিহ্ণিত করে বলার রেকর্ড রয়েছে। তখন তাঁরা পরিশ্রম শুরু করেন। আরুশ অনায়াসেই ২৩৫টি জেশের নাম ও ২৩০টি দেশের জাতীয় পতাকা চিহ্ণিত করার রেকর্ড করে ফেলে। ছেলের এমন কীর্তি দেখে খুশি মা খেয়াতি কুলবার্গি।

তবে আরুষকে নিয়ে কী ভাবছেন, তার বাবা-মা- এপ্রশ্ন করা হলে তাঁরা বলেন যে, এই মুহূর্তে ভবিষ্যত পরিকল্পনা করাটা কঠিন। কিন্তু তাঁরা তাঁদের সন্তানের ওপর কোনওকিছু চাপিয়ে দিতে চান না। সে তার প্রতিভা নিয়েই সে সমৃদ্ধ হোক এটাই তাঁদের আশা। 

ছবি সৌজন্যে- দ্য টাইমস অব ইন্ডিয়া
Blogger দ্বারা পরিচালিত.