বর্ষাকালে অবশ্যই খান এই ৮টি খাবার, এতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে দ্বিগুণ


Odd বাংলা ডেস্ক: বর্ষায় সর্দি-কাশি থেকে দূরে থাকার জন্য দরকার ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা। আর এই মুহূর্তে করোনার মতো ভয়াবহ মহামারির থেকে বাঁচার জন্য প্রয়োজন প্রচুর রোগ প্রতিরোধ ক্ষমতা। তেলে ভাজা, অতিমাত্রায় ঝাল খাবার খেয়ে কমে যেতে পারে শরীরের হজম ক্ষমতা। কমে যেতে পারে মেটাবলিজম মাত্রাও। বিশেষত বর্ষায় কিছু স্বাস্থ্যকর খাবার খেলে বাড়বে আপনার ইমিউনিটিশক্তি। যেমন - 

১. স্যুপ - এক বাটি গরম গরম চিকেন সুপ খেয়ে আপনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বারিয়ে ফেলতে পারেন। গরম স্যুপ খুবই সুস্বাদু এবং হালকা খাবার। স্যুপ শুধুমাত্র শরীরে হাইড্রেশনের পরিমান বাড়ায় না, সঙ্গে প্রোটিনের মাত্রা বৃদ্ধি করে এবং শরীরের আড়ষ্টভাব দূর করে। স্যুপ খেয়ে ভাইরাস এবং ব্যাকটেরিয়াকে শরীরের থেকে দূরে রাখতে পারেন, যার ফলে সর্দি, জ্বর, কাশির থেকেও বাঁচতে পারেন। সাদামাটা স্যুপ আপনি পছন্দ না করলে তা কিছু পরিমান চিলি ফ্লেক্স যোগ করে সুস্বাদু সুপ উপভোগ করুন।

২. দই - প্রো বায়োটিক হল উপকারী ব্যাকটেরিয়া যা দইয়ে থাকে। দই কিংবা আচার জাতীয় খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। দই ও আচার শরীরের হজম শক্তিকে বাড়িয়ে নানান রকম রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। দই এর সঙ্গে কিছু ফল কেটে নিয়ে মিশিয়ে সুস্বাদু খাবার বানিয়ে খেয়ে নিতে পারন। দইয়ের সঙ্গে ফল খেলে শরীরে ভিটামিন- ডি এর পরিমান বৃদ্ধি পাবে এবং আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।


৩. ড্রাই ফ্রুটস এবং বাদাম - শরীরের শক্তি বৃদ্ধিতে ড্রাই ফ্রুটস এবং বাদাম দ্রুত সাহায্য করে। ড্রাইফ্রুটস যেমন আমন্ড, পেস্তাবাদা, আখরোট বাদাম শরীরে বিভিন্ন রকমের ভিটামিন ও মিনারেল এর পরিমাণ বাড়িয়ে তোলে, যাতে করে শরীরের ইমিউনিটি সিস্টেম সতেজ থাকে এবং শক্তি বৃদ্ধি পায়। ড্রাইফ্রুটসে ভিটামিন-ই ও রিবোফ্লাবিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট বাড়িয়ে শরীরে এনার্জি বাড়ায়।

৪. সবুজ শাক সব্জি - সবুজ সব্জীর মধ্যে বাঁধাকপি, ব্রকলি, পালং শাক এর মধ্যে ভিটামিন-এ, ই, সি থাকে। এই ভিটামিনগুলো শরীরের অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এর মাত্রা বৃদ্ধি করে, যা শরীরের বিভিন্ন কোষগুলোকে সতেজ ও কার্যকরী করে তোলে। যার ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা পায়। 

৫. মাসরুম - মাসরুম একটি সুস্বাদু খাবার যা অনেকেই খেতে পছন্দ করেন। মাসরুমে অতিমাত্রায় ভিটামিন বি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা সহজেই রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোল। বাড়িতে সহজেই মাসরুম দিয়ে সুপ বানিয়ে খেতে পারেন।

৬. মাংস জাতীয় খাবর - বিভিন্ন ধরনের মাংস জাতীয় দ্রব্য শরীরে শক্তি বৃদ্ধি কর। বিফ, পর্ক, মাছ, চিকেন, মাটনে অনেক মাত্রায় প্রোটিন থাকে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও সি-ফুড জাতীয় খাবার শরীরের প্রোটিনের মাত্রা বাড়ায়। এই ধরনের মাংস জাতীয় খাবার খেলে শরীরের কোষ এবং রক্তের শ্বেতকনিকা সতেজ থাকে যা যেকোনও ইনফেকশন থেকে দ্রুত মুক্তি দিতে পারে।

৭. বিভিন্ন মশলা - ভারতে বিভিন্ন ধরনের খাবারের মধ্যে ব্যবহৃত মশলা নিঃসন্দেহে শরীরের ইমিউনিটি সিস্টেমকে সতেজ রাখে। হলুদ, জিরে,ধনে,লঙ্কা গুড়ো এবং এলাচ, দারুচিন, তেজপাতা, আদা, রসুন, কারি পাতা  শরীরের ইমিউনিটি সিস্টেমকে চাঙ্গা করে তোলে।

৮. চা - ভারতের সব অঞ্চলেই চা একটি জল খাবারের জনপ্রিয় খাবার। দিনে ৪-৫ বার গরম গরম চা খেলে শরীরের ইমিউনিটি শক্তি দারুণ ভাবে বৃদ্ধি পায়। গ্রিন-টি শরীরের মেটাপলিজম বৃদ্ধি করে। এছাড়া চায়ের সঙ্গে এলাচ, দারুচিন, লবঙ্গ দিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং সর্দি, কাশি থেকে খুব সহজেই দূরে থাকা সম্ভব।
Blogger দ্বারা পরিচালিত.