অসাধারণ সব গুণাগুণ লুকিয়ে রয়েছে এই পাতায়, খান বা ত্বকে লাগান, উপকার পাবেনই



Odd বাংলা ডেস্ক: আমাদের রোজকার জীবনে শত ব্যস্ততা ও দৌড়-ঝাঁপের মধ্যে শরীরকে সতেজ রাখার গুরুত্বপূর্ণ এক উপকরণ হল পুদিনাপাতা। বাজারে খুব সহজেই কিনতে পাওয়া যায়  পুদিনাপাতা। রান্নার সময় বিভিন্ন কাজে পুদিনা ব্যবহার করা হয়। এছাড়াও সরবত,মকটেল, চাটনি কিংবা রায়তা বানানোর সময়ও পুদিনা পাতা ব্যবহার করা হয়। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, পুদিনাপাতা শরীর এবং ত্বকের বিভিন্ন রোগ ও সমস্যার সমাধান হিসেবে ব্যবহার করা হয়। পুদিনা পাতার উপকারিতাগুলি হল-

১) পুদিনাপাতা দিয়ে বানানো সরবত খেলে শরীর সতেজ থাকে। পুদিনার সরবত গরমে রিফ্রেশমেন্ট হিসেবে কাজ করে।
২) মানুষের শরীরে রক্তের মধ্যে শর্করা বা সুগারের ভারসাম্য বজায় রাখে। হজম শক্তি বৃদ্ধিতেও পুদিনা খুব ভাল কাজ করে।
৩) পুদিনা ত্বকের জন্য খুব উপকারী। ত্বকে বিশেষ করে বিভিন্ন ব্রণ, পিম্পেল, ফোঁড়া দূর করতে কিংবা ত্বকের তেলতেলে-চটচটে ভাব দূর করতে পুদিনাপাতার রস বিশেষ উপযোগী। পুদিনা পাতা বেটে তার রসের সঙ্গে কিছুটা পরিমাণ অ্যালোভেরা মিশিয়ে নিয়ে ত্বকে মাখলেও উপকার পাওয়া যায়।
৪) পুদিনার মধ্যে থাকা অ্যাকটিভ তেল দিয়ে তৈরি মেন্থল যা পেটের যেকোনো রকম ব্যথা বা জ্বালাতেও ম্যাজিকের মতো কাজ করে। 

৫) বহু চিকিৎসক ও বিজ্ঞানীদের মতে পুদিনা ক্যানসারের প্রতিরোধক হিসেবে কাজ করে। পুদিনাপাতার পেরিলেল অ্যালকোহল যা ফাইটো নিউট্রিয়েন্টসের একটি উপাদান যা দেহে ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাঁধা প্রদান করে। পুদিনাপাতার উপকারিতাগুলো দৈনন্দিন জীবনে মানুষের সত্যি খুব কাজে লাগে। 
৬) ঠান্ডা লাগলে কিংবা সর্দি হলে নাক বন্ধ হয়ে গেলে বা শ্বাস প্রশ্বাস নিতে কষ্ট হলে পুদিনা পাতার রস খেলে তা কমে যায়। যারা অ্যাজমা কিংবা কাশির সমস্যা আছে তাদের তাৎক্ষণিক উপশমে পুদিনা কার্যকরী।

পুদিনা পাতার যেমন উপকারিতা রয়েছে তেমন কিছু অপকারী গুণও রয়েছে। যেমন-
  • যারা অ্যালার্জি জনিত রোগে ভোগে তাদের পুদিনাপাতার থেকে দূরে থাকাই ভাল।
  • বুকে জ্বালা পোড়ায় পুদিনা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করলেও পুদিনাপাতা অনেক সময় বেশি খেয়ে নিলে জ্বালা পোড়া বেড়ে যেতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.