চিনে ব্রোঞ্জ যুগের পাথরের সমাধি আবিষ্কার



Odd বাংলা ডেস্ক: উত্তর-পশ্চিম চিনের কিংহাই প্রদেশে একটি পাথরের সমাধি আবিষ্কার করেছেন গবেষকরা। এ তথ্য জানিয়েছে কিংহাই নরমাল বিশ্ববিদ্যালয়। গবেষকরা একটি খোলা মাঠে খুঁজে পান ব্রোঞ্জ যুগের এই পাথরের সামাধিটি। চিনের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, সমাধিসৌধটি প্রায় তিন হাজার বছর আগে ব্রোঞ্জ যুগে নির্মিত হয়েছিল। চিনের হোয়াংহো নদীর (হলুদ নদী) উৎসস্থলের গায়ারিং লেকের পাশেই চার হাজার ৩০০ মিটার ওপরে এটির অবস্থান। 

চলতি বছরের জুলাইয়ে বিশ্ববিদ্যালয়টির ছয়জন গবেষক গায়ারিং হ্রদে ধারাবাহিক অভিযান পরিচালনা করেছিলেন। তখন তাঁরা দেখতে পান, পাথরের সরঞ্জাম, মৃৎশিল্পের ছোট ছোট টুকরা এবং বিভিন্ন ধরনের প্রাণীর হাড় আবিষ্কার করেছিলেন। এসব অবিষ্কারের পর তাঁদের ধারণা, সেখানে সাংস্কৃতিক ধ্বংসাবশেষের উপস্থিতি থাকতে পারে। সমাধির আকারের বিশ্লেষণের ভিত্তিতে গবেষকরা এটিকে ব্রোঞ্জ যুগের সমাধি হিসেবে চিহ্নিত করেছেন। এই তথ্য জানিয়েছেন গবেষক দলটির নেতৃত্বদানকারী গবেষক ও চিনের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হু গুয়াংলিং। 

 হু গুয়াংলিং বলেন, পাথরের সমাধিটির আবিষ্কার তাৎপর্যপূর্ণভাবে গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে জানা যাবে, কিংহাই-তিব্বত মালভূমির পূর্বপুরুষরা কিভাবে চরম শীত এবং হাইপোমিকিক পরিবেশের সঙ্গে খাপ খাইয়েছিলেন। মানব সংস্কৃতিতে চরম পরিবেশের প্রভাবের বিষয়টিও জানা যাবে।
Blogger দ্বারা পরিচালিত.