পাক অধিকৃত কাশ্মীর এবং লাদাখের মেডিকেল ডিগ্রি ভারতে বৈধ নয়, জানিয়ে দিল মেডিকেল কাউন্সিল


Odd বাংলা ডেস্ক: ভারতের শীর্ষ মেডিকেল এডুকেশন রেগুলেটর-এর তরফে নেওয়া হয়েছে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। তাদের তরফে সাফ জানানো হয়েছে, পাক-অধিকৃত জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-এ অবস্থিত মেডিকেল কলেজগুলি থেকে মেডিকেল পাশ করা কোনও ডাক্তারকে  ভারতে আধুনিক চিকিৎসার অনুশীলনের অধিকার দেওয়া হবে না। 

মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া (এমসিআই) এর সুপারিশে বোর্ড অব গভর্নরস (বিওজি)-এর তরফে প্রকাশিত ১০ আগস্ট প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, 'জম্মু ও কাশ্মীরের সমগ্র অঞ্চল এবং লাদাখ ভারতের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। এই অঞ্চলটির কিছু অংশ পাকিস্তান অবৈধ ও বলপূর্বক দখলে রয়েছে।'

বিওজি-র সেক্রেটারি জেনারেল ডাঃ আর কে ভাটস-এর জাপি করা বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, 'সিদ্ধান্ত অনুসারে পাক অধিকৃত জম্মু ও কাশ্মীর এবং লাদাখে অবস্থিত যেকোনও মেডিকেল ইন্সটিটিউশনকে ভারতের মেডিক্যাল কাউন্সিল আইন, ১৯৫৬ অনুসারে স্বীকৃতির জন্য অনুমতি নিতে হবে।' সেইসঙ্গে আরও বলা হয়েছে পাক অধিকৃত কাশ্মীরের কোনও শিক্ষাপ্রতিষ্ঠানের ডাক্তারি ডিগ্রি ভারতে নথিভুক্ত করা যাবে না। 

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে জম্মু ও কাশ্মীর হাইকোর্ট ভারত সরকারকে আক অধিকৃত কাশ্মীরের একটি কলেজ থেকে পড়াশোনা করা কাশ্মীরি মহিলার মেডিকেল ডিগ্রি স্বীকৃতি দেওয়ার বিষয়ে বিবেচনা করার জন্য বলেছিল। মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া তার রেজিস্ট্রেশন না করার পর এই আবেদন করা হয়। এক উচ্চপদস্থ কর্মকর্তা জানান, 'স্বরাষ্ট্র মন্ত্রক, পররাষ্ট্র মন্ত্রক এবং স্বাস্থ্য মন্ত্রনালয় বিষয়টি খতিয়ে দেখে হাই কোর্টকে জানিয়েছে যে, পাক অধিকৃত জম্মু ও কাশ্মীর এবং লাদাখ অঞ্চলের মেডিকেল প্রতিষ্ঠানগুলিকে ভারতীয় মেডিকেল কাউন্সিল আইনের আওতায় অনুমতি এবং স্বীকৃতি প্রদান করা হয়নি।'

এরপর হাইকোর্টের তরফে ভারত সরকারের কাছে জানানো হয় যে, এই বিষটি যেন বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশ করা হয়, যাতে পাক অধিকৃত জম্মু ও কাশ্মীর এবং লাদাখ অঞ্চলে অবস্থিত কোনও মেডিকেল কলেজ থেকে পাশ করা চিকিৎসকদের মনে এই নিয়ে কোনও বিভ্রান্তি না সৃষ্টি হয়। 
Blogger দ্বারা পরিচালিত.