করোনার ভ্যাকসিন বাজারে এলে তা দেশবাসীকে বিনামূল্য বিতরণ করা হবে, ঘোষণা এই দেশের প্রধানমন্ত্রীর


Odd বাংলা ডেস্ক: সারা বিশ্ব যখন করোনা জ্বরে কাবু তখন এর থেকে পরিত্রাণ পেতে বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীরা প্রাণপণে চেষ্টা করে চলেছেন করোনাভাইরাসের ভ্যাকসিন বানানোর লক্ষ্যে। যদিও ইতিমধ্যেই রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন সারা বিশ্বে একটু হলেও আশার আলো জ্বালিয়েছে, যদিও সেই ভ্যাকসিনকে মান্যতা দিতে নারাজ অনেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও সেই ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হয়নি। তবে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আশাব্যঞ্জক হয়ে উঠেছে অক্সফোর্ডের ভ্যাকসিন। আর এবার সেই ভ্যাকসিন নিয়েই বড় ঘোষণা করলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি জানিয়েছেন, এই ভ্যাকসিনটি সাফল্য পেলেই তা গোটা দেশের মানুষকে বিনামূল্যে বিতরণ করা হবে। 

আজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানালেন, যদি এই ভ্যাকসিন সাফল্য পায়, তাহলে অস্ট্রেলিয়ায় তৈরি হবে এই ভ্যাকসিন এবং তা বিনামূল্যে বিতরণ করা হবে দেশের ২৫ মিলিয়ন মানুষের জন্য। প্রসঙ্গত, অক্সফোর্ডের ওই ভ্যাকসিন বর্তমানে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে। এই ভ্যাকসিনটির দিকেই আপাতত তাকিয়ে গোটা দেশ।

সূত্রের খবর ইতিমধ্যেই অস্ট্রেলিয়া ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এস্ট্রাজেনেকার সঙ্গে একটি চুক্তি করছে। জানা গিয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের আবিষ্কার করা টিকা উৎপাদন করবে এই এস্ট্রাজেনেকা সংস্থা। বিজ্ঞানীরা আশা করছেন, আগামী বছরের প্রথমেই ভ্যাকসিনের উৎপাদন নিশ্চিত করা যাবে এবং কয়েক সপ্তাহের মধ্যেই তা ব্যাপকহারে উৎপাদন করে সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে। কিন্তু তার আগেই অস্ট্রেলিয়ার মানুষদের জন্যে আগাম এই সুখবরটি দিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। 
Blogger দ্বারা পরিচালিত.