বাড়ছে করোনার সংক্রমণ, তাই এই প্রথম সারা দেশে লকডাউন ঘোষণা করল ভুটান সরকার


Odd বাংলা ডেস্ক: সারা বিশ্বে ক্রমশই বাড়ছে করোনা মহামারির প্রাদুর্ভাব। সেইসঙ্গে পড়শি দেশ ভুটানেও থাবা বসিয়েছে করোনা ভাইরাস। আর সেই কারণেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে ভুটানে প্রথমবারের মতো সারা দেশব্যাপী লকডাউনের ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার ভুটান সরকারের তরফে একটি নির্দেশিকা জারি করে সারা দেশে লকডাউন ঘোষণা করে দেওয়া হয়েছে। হিমালয়ের পাদদেশে দক্ষিণ এশিয়ার ছোট এই দেশটিতে এখন পর্যন্ত ১১৩ জনের করোনা করোনা শনাক্ত হয়েছে।

মঙ্গলবার রাজধানী থিম্পুতে কুয়েত-ফেরত এক মহিলারর করোনা শনাক্ত হওয়ার পর লকডাউন ঘোষণা করা হয়েছে। দেশে ফিরে ওই মহিলা কোয়ারেন্টিনে থাকেন, এরপর তাঁর কোভিড-নেগেটিভ হওয়ার পরে সোমবার ফের পজিটিভ আসে তাঁর করোনা রিপোর্ট। এর মধ্যেই তিনি অনেকের সংস্পর্শে গিয়েছিলেন বলে খবর পাওয়া গেছে।

ভুটান সরকার দেশে করোনা আক্রান্তদের শনাক্ত করে আইসোলেশনে পাঠানোর নির্দেশ দিয়েছেন এবং এই মারণ ভাইরাসের বিস্তার রোধে লকডাউন ঘোষণা করার কথা স্পষ্ট করে জানিয়েছন।

প্রায় সাড়ে ৭ লক্ষ জনসংখ্যার এই দেশটিতে বর্তমানে জনসাধারণ ও যানবাহন চলাচল সীমিত করা হয়েছে। সবাইকে ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। দেশের সব স্কুল-কলেজ, অফিস এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ থাকার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে সব ধরনের পরীক্ষা স্থগিত রাখা হবে এবং আবাসিক সুবিধাপ্রাপ্ত শিক্ষার্থী ও প্রশিক্ষণার্থীদের তাদের নিজ নিজ ক্যাম্পাসে কোভিড-১৯ প্রটোকল মেনে থাকার নির্দেশ জারি করা হয়েছে।

ভুটানের একমাত্র পারো-তে আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করার পাশাপাশি ভুটানে প্রবেশদ্বারে থার্মাল স্ক্রিনিং-এর ব্যবস্থা করা হয়েছে। তবে, অন্য দেশে আটকে পড়া ভুটানিদের দেশে ফেরার জন্য উড়ান চলবে বলে জানিয়েছে ভুটান সরকার।
Blogger দ্বারা পরিচালিত.