করোনাভাইরাসের টিকা আবিস্কার করে প্রয়োগ করা শুরু করে দিয়েছে চিন? নয়া তথ্যে সরগরম বিশ্ব


Odd বাংলা ডেস্ক: সারা বিশ্ব এখন যার সন্ধানে তা হল করোনাভাইরাসের ভ্যাকসিন। যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার পরে করোনার ভ্যাকসিন নিয়ে আসার পরেও একাধিক সমালোচনার সম্মুখীন হয়েছে রাশিয়া। ভারতে আজ থেকে শুরু হল অক্সফোর্ডের করোনাভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল, আর এরই মধ্যে করোনার টিকা আবিষ্কার করে দিয়ে তা দেশের মানুষের শরীরে প্রয়োগ করাও শুরু করে দিয়েছে চিন। সম্প্রতি প্রকাশিত এই খবরে কার্যত সরগরম বিশ্ব। 

প্রসঙ্গত, চিনের উহান প্রদেশেই প্রথম করোনাভাইরাসের উৎপত্তি হয়েছিল। তারপর ধীরে ধীরে গোটা বিশ্বকে গ্রাস করে নিয়েছিল মারণ করোনাভাইরাস। কিন্তু বর্তমানে চিনের পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। বরং এখন করোনার ভ্রুকূটি ভারতের ওপর। বেজিং-এর স্বাস্থ্য বিষয়ক সংস্থার তরফে সাম্প্রতিক পরিস্থিতিতে নাগরিকদের মাস্ক না পরেই বাইরে বেরনোর অনুমতি দিয়েছে। বর্তমানে করোনা নিয়ে বিশেষ উচ্চবাচ্য নেই চিনের।কিন্তু বর্তমানে চিনের পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। বরং এখন করোনার ভ্রুকূটি ভারতের ওপর।


সারা বিশ্ব যেখানে চাতক পাখির মতো চেয়ে আছে, যে কবে করোনার ভ্যাকসিন বাজারে আসবে সেখানে গত জুলাই মাস থেকেই দেশের ডাক্তার, স্বাস্থ্যকর্মী এবং সীমান্তে নিয়োজিত আধিকারিকদের জরুরী তৎপরতায় প্রয়োগ করা হয়েছে করোনা ভ্যাকসিন। চিনের 'ন্যাশনাল হেলথ কমিশন'-এর 'সায়েন্স অ্যান্ড টেকনোলজি সেন্টার'-এর প্রধান ঝেং ঝংউই (Zheng Zhongwei) সংবাদমাধ্যমে এমনটাই জানান। তবে এখন টিকার প্রয়োগ বিশেষ গোষ্ঠীর মধ্যেই সীমাবদ্ধ। সাধারণ মানুষের শরীরে এখনও এই টিকা প্রয়োগ করা শুরু হয়নি।

আর এখানেই উঠছে সবচেয়ে বড় প্রশ্ন। চিনা সরকারি ফার্মাসিউটিক্যাল সংস্থা Sinopharm-এর তৈরি যে ভ্যাকসিনটি সকলকে প্রয়োগ করা হচ্ছে সেই ভ্যাকসিনটি বর্তমানে তৃতীয় পর্যায়ে ট্রায়াল চলছে। তাহলে কোন প্রেক্ষাপটে জুলাই মাস থেকে মানুষের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা শুরু হল, সেই প্রশ্নবানই ছোঁড়া হচ্ছে এখন চিনের দিকে।   
Blogger দ্বারা পরিচালিত.