সাবধান! চিংড়ি মাছে পাওয়া গিয়েছে করোনা ভাইরাস



Odd বাংলা ডেস্ক: চিনের পূর্ব আনহুই প্রদেশের একটি শহরে ইকুয়েডর থেকে আসা চিংড়ির প্যাকেটে নভেল করোনাভাইরাসের উপস্থিতি সনাক্ত করা হয়েছে বলে রয়টার্সের খবরে বলা হয়েছে। বুধবার চিনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, স্থানীয় কর্তৃপক্ষ নিয়মিত পরিদর্শন করার সময় উহু শহরের একটি রেস্তোঁরায় কেনা হিমায়িত চিংড়ির প্যাকেটে করোনাভাইরাসের সন্ধান পাওয়া যায়। জুলাইয়ের পর থেকে চিনের আরো বেশ কয়েকটি শহরে ইকুয়েডর থেকে আসা চিংড়িতে করোনাভাইরাস সনাক্ত করা হয়েছে। 

বন্দর শহর জিয়ামেন ও ডালিয়ান তিনটি ইকুয়েডারিয়ান চিংড়ি উৎপাদকের কাছ থেকে আমদানি স্থগিত করার বিষয়ে সরকারের কাছে অনুরোধ করেছে। সিসিটিভি জানিয়েছে, উহু শহরের যে রেস্তোঁরাগুলোতে দূষিত পণ্যগুলো ফ্রিজে সংরক্ষণ করা হয়েছিল সেগুলো সিল করে দেওয়া হয়েছে। চিনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অফ কাস্টমসের কর্মকর্তা বাই কেক্সিন বলেন, ডালিয়ান এবং জিয়ামিন বন্দর থেকে সংগৃহীত হোয়াইটলেগ চিংড়ির প্যাকেটের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। 

তবে প্যাকেটের ভেতরের নমুনা এবং চিংড়ি পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট এসেছে। কিছুদিন আগে চিনের রাজধানী বেইজিংয়ে ফ্রিজে রাখা খাদ্য-সামগ্রীতে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর খাবারে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা শুরু করে চিন। গত বছরের ডিসেম্বরে চিনের উহানের একটি সামুদ্রিক বাজার থেকে করোনার সংক্রমণ শুরু হয়। তখন থেকে এই ভাইরাস বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। এতে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৫৫ লাখেরও বেশি মানুষ। মারা গেছেন প্রায় সাড়ে ৭ লাখ মানুষ।
Blogger দ্বারা পরিচালিত.