গুরুত্বপূর্ণ ৫ অগাস্ট, ৩৭০ ধারা বিলুপ্তির ১ বছর পর রামমন্দিরের ভূমিপূজনের আগে জঙ্গিহামলা ঠেকাতে কাশ্মীরে জারি কারফিউ


Odd বাংলা ডেস্ক: হাতে সময় আর কিছুক্ষণ, আর তার পরেই আসবে সেই মাহেন্দ্রক্ষণ। আগামীকাল তথা ৫ অগাস্ট অযোধ্যায় সম্পন্ন হতে চলেছে রামমন্দিরের ভূমিপূজনের কাজ। পাশাপাশি আগামী কাল কিন্তু আরও এক বিশেষ কারণে বিখ্যাত। কারণ ঠিক এক বছর আগে এমন ৫ অগাস্টেই জম্মু ও কাশ্মীরের বিশেষ ক্ষমতাপ্রদানকারী ৩৭০ ধারা রদ করা হয়েছিল। আর তার প্রাক্কালে সোমবার সন্ধে থেকে বুধবার পর্যন্ত জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে জারি করা হয়েছে কারফিউ। 

প্রসঙ্গত, উপত্যকায় কর্মরত নিরাপত্তাবাহিনি, সিভিল প্রশাসন ও গোয়েন্দা সংস্থাগুলির মূল দলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেনারেল অফিসার কমান্ডিং ১৫ কর্পস বি এস রাজু এবং ডিরেক্টর জেনারেল জম্মু ও কাশ্মীর পুলিশপুলিশ দিলবাগ সিংয়ের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল। পুলিশের কাছে আসা খবরের ভিত্তিতে তাঁরা জানতে পেরেছিলেন যে বিচ্ছিন্নতাবাদী সম্প্রদায় এবং পাক পৃষ্ঠপোষক গোষ্ঠীগুলি ২০২০ সালের ৫ অগাস্ট 'কালো দিবস' হিসাবে পালন করার পরিকল্পনা করেছে। আর সেই কারণেই যাতে কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়, সেজন্য শ্রীনগর প্রশাসন সিআরপিসি ১৪৪ অনুচ্ছেদ অনুসারে জনসমাবেশে 'সম্পূর্ণ নিষেধাজ্ঞা' তথা কারফিউ জারি করেছে। পুলিশের কাছে খবর রয়েছে, সাধারণ মানুষের জীবন এবং সম্পত্তিকে নষ্ট করতে পারে এমন সহিংস প্রতিবাদের সম্ভাবনা রয়েছে। 

উপত্যকার সমস্ত জেলাগুলিচে ৫ আগস্ট পর্যন্ত ঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে, কিন্তু করোনা মহামারির পরিস্থিতিতে প্রশাসনের জারি করা বৈধ কার্ড এবং পাস নিয়ে মেডিকেল জরুরী অবস্থায় স্বাস্থ্যকর্মীদের এই বিধিনিষেধের আওতার বাইে রাখা হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.