করোনাকালে শারীরিকভাবে মিশতেই পারো, তবে অন্য বাড়ির কারও সঙ্গে নয়!



Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাস মহামারি চলাকালীন শিক্ষার্থীদের গৃহসঙ্গী ছাড়া অন্য কারো সাথে যৌন সম্পর্ক স্থাপন নিষিদ্ধ করতে যাচ্ছে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলো। শিক্ষার্থীদের সতর্ক করে দিয়ে বলেছে, আসছে ফ্রেশারস সপ্তাহে নতুন আসা শিক্ষার্থীদের থেকে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। ফলে এসময়ে সামাজিক মিথস্ক্রিয়া সীমাবদ্ধ রাখতে হবে। নতুন কিংবা অপরিচিতদের সঙ্গে যৌন সম্পর্ক করা যাবে না। 

করোনাভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ করার জন্য, যুক্তরাজ্য জুড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে একটি সামাজিক সীমাবদ্ধতা জারি করার পরিকল্পনা হয়েছে। এর মধ্যে শিক্ষার্থীরা সামাজিক মিথস্ক্রিয়া সীমাবদ্ধ করবে, যার অর্থ শিক্ষার্থীরা বেপরোয়া পার্টি করা এবং যাদের সাথে বাস করে না তাদের সাথে যৌনমিলন নিষিদ্ধ করবে। যুক্তরাজ্যে ফ্রেশারস সপ্তাহটি সাধারণত সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে উদযাপন করা হয়ে থাকে। 

এসময়ে বিশ্ববিদ্যালয়গুলোতে হাজার হাজার নতুন শিক্ষার্থী নতুন পরিবেশে বসবাস শুরু করে। এসময় তাদের বিভিন্ন ইভেন্টগুলোতে অংশ নিতে দেখা যায় এবং অনেক শিক্ষার্থী নতুন পার্টনার খুঁজে নিয়ে যৌন সম্পর্ক উপভোগ করে থাকে। তবে কভিড -১৯ বিধিনিষেধের কারণে এবছর তেমনটা করলে চলবে না। নিষেধাজ্ঞা অমান্য করে যৌন সম্পর্ক করলে বড় জরিমানার মুখোমুখি হতে হবে শিক্ষার্থীদের। 

ব্রিটিশ উচ্চশিক্ষা নীতি ইনস্টিটিউটের পরিচালক নিক হিলম্যান বলেছেন যে, 'ফ্রেশারস সপ্তাহকে এবার খুব আলাদা দেখাচ্ছে। এটি স্পষ্টতই শিক্ষার্থীদের ঘনিষ্ঠ বন্ধুত্ব এবং ঘনিষ্ঠ সম্পর্ককে কঠিন করে তুলবে। তবে বিশ্ববিদ্যালয়গুলো সঠিক সিদ্ধান্ত নিয়েছে। আমি আশা করি এটি অস্থায়ী হবে।’ ব্রিস্টলের পশ্চিম ইংল্যান্ড বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এর ক্যাম্পাসে কোনো ‘অগ্রহণযোগ্য আচরণ’ থাকবে না। এমন কিছু চোখে পড়লে বড় জরিমানা করা হবে। 

ইস্ট অ্যাংলিয়া বিশ্ববিদ্যালয় অতিথিদের রাত্রিযাপন নিষিদ্ধ করেছে। অন্যদিকে বিশ্ববিদ্যালয় কলেজ লন্ডন এবং কেমব্রিজ শিক্ষার্থীদের পার্টি এবং রাত্রিযাপন নিষিদ্ধ করেছে। গত সপ্তাহে অক্সফোর্ড ছাত্রদের জন্য অভ্যন্তরীণ জায়গাতেও মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। মাস্ক না পরলে তাদের ক্যাম্পাসে প্রবেশ ও লাইব্রেরিতে বসতে দেওয়া হবে না। যুক্তরাজ্যের অনেক বিশ্ববিদ্যালয় মহামারিকালে অনলাইনে শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রেখেছে। বেশিরভাগ ক্যাম্পাস খোলার সময় শিক্ষার্থীদের মুখোমুখি পড়াশুনা বাদ দেওয়ার পরিকল্পনা করছে।
Blogger দ্বারা পরিচালিত.