ভয়াবহ ভূমিকম্প, তীব্রতা ৬.৪, সুনামির আশঙ্কা



Odd বাংলা ডেস্ক: জোরালো ভূমিকম্প কেঁপে উঠল ফিলিপিন্স। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল ৫টা ৩৩ নাগাদ ম্যানিলার কাছে কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪। মানিলা থেকে ৪৫১ কিমি দক্ষিণ পূর্বে ছিল এই কম্পনের কেন্দ্রস্থল ছিল বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের কেন্দ্রস্থল। উপকূলীয় একটি শহরে ভূমিকম্পের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। 

বাড়ি-ঘর গুড়িয়ে যায়। তবে ভূমিকম্পে গুরুতর জখমের কোনও খবর পাওয়া যায়নি। এদিকে দেশের উত্তর-পূর্বে রবিবার গভীর রাতে কম্পন অনুভূত হয়। রাত ৩টে নাগাদ অসমে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৬। ভূপৃষ্ঠ থেকে ৪০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের কেন্দ্রস্থল। যদিও ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। কয়েক মাস ধরে দেশের বিভিন্ন প্রান্তে ভূমিকম্প হচ্ছে। 

দিল্লি, গুজরাত, লাদাখ, কাশ্মীর, হরিয়ানা, আন্দামান, মিজোরাম, উত্তরাখন্ড, হিমাচলপ্রদেশ সহ দেশের নানা প্রান্তে ভূমিকম্প হয়েছে। কম্পনের মাত্রা কম থাকলেও একের পর এক কম্পন ভূবিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। তাঁদের মতে, একের পর এক স্বল্প মাত্রার কম্পন বড় ভূমিকম্পের ইঙ্গিত নিয়ে আসছে। আইআইটি ধানবাদের সিসমোলজি বিভাগের জিওফিজিক্সের অধ্যাপক পিকে খান জানান, একের পর এক ছোট মাত্রার কম্পন থেকেই বড় ভূমিকম্পের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এই বিষয়ে কেন্দ্রের সতর্ক হওয়া উচিত।
Blogger দ্বারা পরিচালিত.