সুন্দর-শক্ত নখ পেতে প্রতিদিনের খাদ্যতালিকায় যোগ করুন এইসব খাবার


Odd বাংলা ডেস্ক: নিজের সৌন্দর্য বজায় রাখার জন্য শরীরের ভেতরে এবং বাইরে উভয়েরই খেয়াল রাখা উচিত। তেমনই ভাল সুন্দর শক্ত নখ পাওয়ার জন্যও চাই বিশেষ যত্নের। সঠিক পরিমাণে পুষ্টিকর এবং সাস্থ্যকর খাবার আপনার শরীরের সঙ্গে সঙ্গে আপনার নখকেও ভাল রাখতে সাহায্য করে। নখের নরম হয়ে যাওয়া কিংবা ভেঙে যাওয়া কমানো যেতে পারে যদি খেয়াল এবং যত্ন নেওয়া হয় ও সঠিক খাবার খাওয়া হয়। 

নখ কেরাটিন দিয়ে তৈরি হয়, কেরাটিন হল কিছু মৃত প্রোটিন যা দিয়ে আমাদের চুলও তৈরি হয়। বায়োটিন সাপ্লিমেন্ট বা ভিটামিন ই ক্যাপসুল খেলে এই প্রোটিন গুলো কার্যকর হয়ে ওঠে। এছাড়াও নিরামিষ যারা খান তারা শাক, সব্জি, ব্রকলি, মাসরুম ইত্যাদি পুষ্টিকর খাবার খেয়ে এই প্রোটিনকে সক্রিয় করে তুলতে পারে। আর বাকিরা এর সঙ্গে মাছ, মাংস কিংবা সি-ফুড খেয়েও নখের এই প্রোটিনকে কার্যকর করে তুলতে পারে। তাছাড়া এর সঙ্গে ভিটামিন-সি জাতীয় খাবারও খাওয়া উচিত।

কনসাল্টেন্ট ডারমাটোলজিস্ট ও এসথেটিক ডারমাটোলজিস্ট সিরিসা সিং বিশেষ পাঁচটি খাবারের নাম উল্লেখ করেছেন, যেগুলো হল-

১. মাছ - মাছে ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড, বেশি পরিমাণে সালফার এবং প্রোটিন থাকে। স্যালমন, ম্যাকেরেল, কড্, সারডিন জাতীয় মাছে বেশি পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড নখকে ময়েস্ট করতে সাহায্য করে। ফসফরাস এবং সালফার নখকে পুরু এবং মজবুত করতে সাহায্য করে।             

২. মাংস ও লিভার - আমিষ খাবারের মধ্যে লিভারে বেশি পরিমাণে আয়রন থাকে। আয়রন নখের জন্য খুব উপকারী। নিরামিষ খাবারের আয়রনের তুলনায় আমিষ জাতীয় খাবারে আয়রন বেশি পরিমাণে থাকে। নিরামিষাশী কিংবা ভেগানদের খাবারের মধ্যে পালং, মুসুর ডাল, বিনস্, গুড়ে ভাল আয়রন পাওয়া যায়।           

৩. দুধ এবং দুধের তৈরি জিনিস - দুধ জাতীয় খাবারের দ্রব্যে বেশি পরিমাণে ক্যালশিয়াম, বায়োটিন ও প্রোটিন থাকে। নখের ক্যারোটিনের জন্য এগুলো প্রয়োজনীয়। খাবারে বেশি পরিমাণে প্রোটিন থাকে যা ক্যারোটিন ম্যাট্রিক্সকে মজবুত করে। বায়োটিন ও ক্যালশিয়াম নখের প্লেটকে শক্ত করে এবং ভাঙতে দেয় না।           

৪. ডিমের সাদা অংশ - ডিমের সাদা অংশে প্রচুর পরিমানে প্রোটিন থাকে। এটি ক্যারোটিন তৈরিতে সাহায্য করে এবং নখকে পুরু ও শক্ত করে। ডিমের সাদা অংশে বেশি পরিমাণে বায়োটিনও থাকে, যা নখের জন্য ভাল এবং স্বাস্থ্যকর।              

৫. কুমড়োর বীজ, তিল ও ওটস্ - এই খাবারগুলোতে অতিমাত্রায় জিঙ্ক থাকে। জিঙ্ক হল একটি মাইক্রো নিউট্রিয়েন্ট যা সচরাচর সব রকম খাবারে পাওয়া যায় না। জিঙ্ক নখের নরম, ফাটল, ভেঙে যাওয়া এবং নখের মধ্যে থাকা সাদা স্পটকে দূর করে। এই খাবার গুলো শরীরের জন্য ভাল এবং  নখ শক্ত রাখতেও বিশেষভাবে সাহায্য করে।
Blogger দ্বারা পরিচালিত.