১৮৩৬ সালের পর দক্ষিণ কলকাতায় খুলছে লা মার্টিনিয়ার স্কুলের নতুন শাখা, আগামী মাসেই শুরু অ্যাডমিশন


Odd বাংলা ডেস্ক: ১৮৩৬ সালে মেজর জেনারেল ক্লজ মার্টিন কর্তৃক স্থাপিত লা মার্টিনিয়ার স্কুলের প্রথম শাখা খুলছে দক্ষিণ কলকাতার বেহালায়। গত ১৮৪ বছরে এই প্রথম কলকাতায় শাখা খুলতে চলেছে শতাব্দী প্রাচীন এই স্কুল। সূত্রের খবর, বেহালা চৌরাস্তার কাছে অক্সফোর্ড মিশন স্কুলটিকেই লিজে নিয়ে তৈরি করা হবে এই নতুন কোয়েড ব্রাঞ্চ। 

আরও জানা গিয়েছে, প্রায় ৪০ একর জমির ওপরে তৈরি করা হবে এই নতুন স্কুল। নার্সারি থেকে ক্লাস ২ থেকে মোট পাঁচটি ক্লাসের জন্য সেপ্টেম্বর মাস থেকেই শুরু হবে অ্যাডমিশান। জানানো হয়েছে, অ্যাডমিশনের জন্য একবারে ১০ করে প্রার্থীকে ডাকা হবে। ইতিমধ্যে শুরু হয়েছে প্রাথমিক পর্বের নির্মাণ কাজ। আগামী বছর থেকে শুরু হবে স্কুল এবং সেইসঙ্গে ধাপে ধাপে চলবে স্কুল নির্মাণের কাজ। 

তবে কেবল পড়াশোনাই নয়। পড়াশোনার পাশাপাশি ইনডোর এবং আউটডোরের অ্যাক্টিভিটির ব্যবস্থা থাকছে। শতাব্দী প্রাচীন এই বিদ্যালয়ের ইতিহাস জানলে অবাক হতে হয়। এই স্কুলের ইতিহাস ঘাঁটলে জানা যায় যে, কীভাবে অবধের নবাব আসাফ-উদ-দৌল্লা নিজের সম্পত্তির কিছু অংশ মার্টিনকে দান করেছিলেন এই বিদ্যালয়টি চালু করার জন্য। তখন থেকে লা মার্টস পড়াশোনার পাশাপাশি ফুটবল, ক্রিকেট, হকি, রাগবি এবং সাঁতার-সহ কো-কারিকুলার কার্যক্রম শীর্ষে স্থানে ছিল।
Blogger দ্বারা পরিচালিত.