ভারতে ফেসবুক কর্মকর্তা আঁখি দাসের বিরুদ্ধে এফআইআর দায়ের



Odd বাংলা ডেস্ক: ফেসবুকের একচোখা নীতির জ্বলন্ত উদাহরণ হাজির করেছে বিখ্যাত মার্কিন পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নাল। তারা দাবি করেছে, ভারতে বিজেপি নেতাদের মুসলিম ও সেক্যুলারবিদ্বেষী বক্তৃতা-লেখা-ছবি-ভিডিওর বেলায় ফেসবুক তার স্বঘোষিত নীতি মোটেই মানছে না। বলা হচ্ছে, তারা বিজেপিকে রাগাতে ভয় পায়। ফেসবুকের ‘বিদ্বেষ রোধ’ নীতি প্রয়োগে বাধা দেওয়ার এই কাজ করেছেন ভারতের ফেসবুকের পাবলিক পলিসি এক্সিকিউটিভ আঁখি দাস। ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আঁখি দাসের বোন রেশমি দাস দিল্লির জেএনইউতে বিজেপির ছাত্রসংগঠনের সভাপতি ছিলেন। 

 ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে, বিজেপি নেতাদের ফেসবুকীয় আইন ভাঙার শাস্তি দিলে, তাঁদের পোস্ট মুছে দিলে বা অ্যাকাউন্ট বন্ধ করলে ভারতে ফেসবুকের ব্যবসায়িক ক্ষতি হবে। তাই মানবতার ক্ষতি বা সহিংসতার উসকানি প্রচার করে মানুষের জান-মালের হুমকি সৃষ্টি হলেও তাদের ব্যবসা করে যেতে হবে। গতকাল আঁখি দাসের বিরুদ্ধে ছত্তিশগড় পুলিশ একটি এফআইআর দায়ের করেছে। সিনিয়র পুলিশ সুপার অজয় যাদব সংবাদমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, 'রায়পুরের এক সাংবাদিক আওয়েশ তিওয়ারির অভিযোগের ভিত্তিতে রায়পুরের কবীরনগর থানায় সোমবার রাতে তিনজনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। এঁরা হলেন- ফেসবুক এক্সিকিউটিভ অফিসার আঁখি দাস, ছত্তিশগড়ের মুঙ্গেলির বাসিন্দা রাম সাহু এবং মধ‍্যপ্রদেশের ইন্দোরের বাসিন্দা বিবেক সিনহা। তদন্ত চলছে। 

সেই ভিত্তিতে পরবর্তী ব‍্যবস্থা নেওয়া হবে।' এই তিনজনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৫-এ, ৫০৫(১)(সি), ৫০৬, ৫০০ ও ৩৪ নম্বর ধারায় এফআইআর দায়ের করা হয়েছে। এফআইআর অনুযায়ী, গত ১৬ আগস্ট নিজের ফেসবুক অ‍্যাকাউন্ট থেকে মার্কিন পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন সম্পর্কিত একটি পোস্ট করেছিলেন আওয়েশ। সেই পোস্টে‌ রাম সাহু এবং বিবেক সিনহা নামের দুই ফেসবুক ইউজার আঁখি দাসের সমর্থনে কমেন্ট করেন। তাঁদের বক্তব্য, আঁখি দাস হিন্দু তাই হিন্দুদের হয়ে কথা বলেছেন তিনি। বিবেক সিনহা ওই পোস্টে সাম্প্রদায়িকভাবে সংবেদনশীল বেশ‌ কিছু ছবিও পোস্ট করেন এবং আওয়েশকে হুমকি দেন। আওয়েশ আরো জানিয়েছেন, এই পোস্টের পর হোয়াটসঅ্যাপের মাধ্যমেও হুমকির মেসেজ ও কল পেয়েছেন তিনি। তাঁর অভিযোগ, ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে তাঁকে বদনাম করার চেষ্টা করছেন সাহু ও সিনহা। তাঁর জীবনের ঝুঁকি রয়েছে। 

প্রমাণস্বরূপ সোশ‍্যাল মিডিয়ায় পাওয়া হুমকিগুলোর স্ক্রিনশট পুলিশের কাছে জমা দিয়েছেন তিনি। প্রসংগত, গত ১৪ আগস্ট ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, ফেসবুক ইন্ডিয়ার পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাস সংস্থার কর্মীদের নির্দেশ দিয়েছেন, ভারতে ব‍্যবসা টিকিয়ে রাখতে তাঁরা যেন দেশের বিজেপি নেতাদের বিরুদ্ধে ফেসবুকের হেট স্পিচ সংক্রান্ত নীতি প্রয়োগ না করে। হিন্দুত্ববাদী নেতা ও সংগঠনের ক্ষেত্রেও একই নির্দেশ দেওয়া হয়েছে। এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকে উত্তাল ভারতের জাতীয় রাজনীতি।
Blogger দ্বারা পরিচালিত.