বাইরে কড়া রোদ, চোখকে অতিবেগুনী রশ্মি থেকে বাঁচান এই উপায়ে


Odd বাংলা ডেস্ক: যখন ত্বককে সূর্যের হাত থেকে রক্ষা করার কথা আসে তখন অনেক রকম পদ্ধতি অবলম্বন করা যায়। এসপিএফ লোশন, স্প্রে বা স্টিকের মাধ্যমে ১৫থেকে ৫০ পর্যন্ত এসপিএফ সুরক্ষা পাওয়া যায়। জলরোধী, ঘাম-প্রমাণ, অ্যান্টি-এজিং, হাইপোলোর্জিক বিভিন্ন রকমের ক্যাটাগরিকে বেছে ব্যবহার করতে পারেন। 

 যেহেতু সানস্ক্রিন চোখকে সুরক্ষিত করার জন্য ডিজাইন করা হয়নি (কমপক্ষে এখনও হয়নি),তখন ত্বকের সুরক্ষার মতো আপনার চোখকেও সুর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করা ঠিক ততটাই গুরুত্বপূর্ণ। সূর্যের অতিবেগুনী রশ্মি চোখের ক্যান্সার থেকে কর্নিয়াল সানবার্ন (ফটোোকেরাইটিস) থেকে শুরু করে অসংখ্য চোখের সমস্যা সৃষ্টি করতে পারে। সেটি চোখের ছানি এবং টেরিজিয়ামও হতে পারে। সুতরাং, আপনি কিভাবে আপনার চোখকে সুরক্ষিত রাখবেন জেনে নিন এই ৫টি টিপস অনুসরণ করে -



১. যখন সূর্য সব থেকে বেশি শক্তিশালী : চোখ এবং ত্বকের সর্বাধিক অতিবেগুনী রশ্মি বিকিরণ এক্সপোজারটি আসলে দুপুরের চেয়ে সকাল এবং মাঝ বিকেলেই হয়। সূর্যের তাপমাত্রা কম পড়লে শীতে এবং বসন্তে চোখের সাথে সূর্যের এক্সপোজার বেশি পরিমানে হয়।

২. সঠিক সানগ্লাস পড়া - যখন সানগ্লাসের কথা আসে তখন সেটিকে অবহেলা না করাই ভাল। প্রতিরক্ষামূলক পৃষ্ঠ থেকে চকচকে উজ্জ্বল আলো হ্রাস করতে পর্যাপ্ত অতিবেগুনী রশ্মি সুরক্ষা সহ উচ্চমানের সানগ্লাসগুলি ব্যবহার করা উচিত।

৩. সঠিক চশমা ব্যবহার করা - যদিও বেশিরভাগ সানগ্লাসগুলি অতিবেগুনী রশ্মিকে লেন্সগুলির মধ্যে প্রবেশ করতে আটকাতে সহায়তা করে। তবে আপনি পর্যাপ্ত কভারেজ সহ ফ্রেমের চশমা ব্যবহার করতে পারেন। টার্গেট অপটিকাল এর মতো খুচরা বিক্রেতাদের জন্য বাজারে অনেকগুলো উচ্চ মানের স্টাইলিশ ফ্রেম রয়েছে যা বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের জন্য দুর্দান্ত।

৪. দ্বিগুণ সুরক্ষা - প্রশস্ত কুঁচকানো টুপিগুলো সরাসরি সূর্য থেকে রক্ষা করতে পারলেও তারা সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে সুরক্ষা দেয় না। যা ফুটপাত, বালি, জলে প্রতিফলিত হওয়া অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে না। তাই আপনি ইউভি-ব্লকিং শেডগুলিও পরতে পারেন।

৫. সঠিক কনট্যাক্ট লেন্স পড়া - সূর্যের অতিবেগুনী রশ্মির বিরুদ্ধে সুরক্ষিত রাখার জন্য লেন্সগুলোকে দুটি বিভাগে শ্রেণিবদ্ধ করা হয়: প্রথম শ্রেণি এবং দ্বিতীয় শ্রেণি। ক্লাস ১ ও ক্লাস ২। ক্লাস ১ UV-blockers অতিবেগুনী রশ্মি সর্বাধিক সুরক্ষা সরবরাহ করে। কন্ট্যাক্ট লেন্স পড়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।
Blogger দ্বারা পরিচালিত.