প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটজনক, সাড়া দিচ্ছেন না চিকিৎসায়


Odd বাংলা ডেস্ক: শারীরিক অবস্থা আরও সংকটজনক হয়ে গিয়েছে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। রবিবার রাতে বাথরুমে পড়ে গিয়ে কপালে চোট পান প্রণববাবু। সোমবার সকালে তাঁকে আর অ্যান্ড আর হাসপাতালে নিয়ে আসা হয়। সিটি স্ক্যানে ধরা পড়ে, তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে গিয়েছে, যাকে চিকিৎসার পরিভাষায় বলা হয় 'সাবডিউরাল হেমাটোমা'।ক্লটের জন্য সোমবার মস্তিষ্কে জরুরি অস্ত্রোপচার করা হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। একপ্রকার ঝুঁকি না-নিয়েই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। অস্ত্রোপচার সফল হলেও তাঁকে ৯৬ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। 

সোমবার দুপুরে প্রাক্তন রাষ্ট্রপতি তাঁর টুইটার হ্যান্ডেলে জানান যে তিনি, করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরপর রাতের দিকে জানা যায়, তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। এরপর দিল্লিতে কম্যান্ড হাসপাতালে দীর্ঘক্ষণ অস্ত্রোপচার করে প্রণবের মস্তিষ্কে জমাট বেঁধে যাওয়া রক্ত বের করা হয়েছে। সফল অস্ত্রোপচারের পর ভেন্টিলেশনে রাখা হয়েছে তাঁকে। কিন্তু তাঁর শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক বলে হাসপাতাল সূত্রে খবর। এমনকি চিকিৎসায় সাড়াও দিচ্ছেন না বলে জানা গিয়েছে। দুপুর তিনটের পর থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, ৬ বছর আগে হৃদযন্ত্রে ব্লক দেখা দেওয়ার পরই নিয়মিত চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকেন প্রণববাবু। সেই সংক্রান্ত শারীরিক পরীক্ষার জন্যই তিনি দিল্লির একটি হাসপাতালে গিয়েছিলেন। সেখানেই প্রথম তাঁর সোয়াব টেস্ট হয়। এরপর সোমবার দুপুরে তিনি টুইট করে জানান যে, অন্য একটি কারণে হাসপাতালে যাওয়ার পরে তাঁর কোভিড-১৯ পরীক্ষা হয়েছিল। তার রিপোর্ট পজিটিভ এসেছে। এই পরিস্থিতিতে গত এক সপ্তাহে তাঁর সংস্পর্শে যাঁরা এসেছিলেন, তাঁদের হোম আইসোলেশনে যাওয়ার এবং কোভিড-১৯ পরীক্ষা করার অনুরোধও করেন তিনি। 
Blogger দ্বারা পরিচালিত.