'আত্মনির্ভর ভারত' গড়ে তোলার লক্ষ্যে দেশ, ১০১টি প্রতিরক্ষা সামগ্রী আমদানিতে জারি নিষেধাজ্ঞা


Odd বাংলা ডেস্ক: করোনা আবহের মধ্যেই 'আত্মনির্ভর ভারত' গড়ে তোলার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এবার সেই লক্ষ্যে পৌঁছতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল প্রতিরক্ষা মন্ত্রক। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে জানিয়েছেন, ১০১টি প্রতিরক্ষা সামগ্রী বিদেশ থেকে আনার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রক। 

এদিন রাজনাথ সিং জানান, প্রত্যেক বছর বিদেশ থেকে কোটি কোটি টাকা ব্যয়ে একাধিক প্রতিরক্ষার সামগ্রী আনা হয়। কিন্তু প্রতিরক্ষা ক্ষেত্রে এবার আত্মনির্ভরতার পথে এগোচ্ছে ভারত। কারণ প্রয়োজনীয় অস্ত্র এবার ভারতেই তৈরি হবে বলে জানান তিনি। আর সেই বিষয়ে আরও জোর দিতেই দেশের প্রতিরক্ষা সামগ্রী বাড়াতে ১০১টি প্রতিরক্ষা সামগ্রীর আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আরও জানা গিয়েছে যে, ২০২০ থেকে ২০২৫ সালের মধ্যে এই সব সরঞ্জাম দেশেই তৈরির পরিকল্পনা বাস্তবায়নের পরিকল্পনা নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। 

এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে একাধিক আধুনিক অস্ত্রসস্ত্র আমদানির ওপরেও। এছাড়াও আরও যে যে সামগ্রীর ওপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে, তার মধ্যে রয়েছে, আর্টিলারি বন্দুক, ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী, শিপ-বোর্ন ক্রুজ মিসাইল, হালকা যুদ্ধ বিমান, হালকা পরিবহন বিমান, লং-রেঞ্জ ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল, কমিউনিকেশন স্যাটেলাইট, বেসিক ট্রেনার এয়ারক্রাফ্ট, মাল্টি-ব্যারেল রকেট লঞ্চার, বিভিন্ন ধরনের ব়্যাডার, অ্যাসল্ট রাইফেলস, স্নিপার রাইফেলস, মিনি ইউএভি এবং বিভিন্ন ধরণের গোলাবারুদ।  
Blogger দ্বারা পরিচালিত.