ত্বক এবং চুলতে উজ্জ্বল ও সুন্দর বানাতে চান? প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন এইসব খাবার


Odd বাংলা ডেস্ক: ত্বককে উজ্জ্বল করে তোলার জন্য অনেকে বিভিন্ন রকমের পরিচর্যা করে থাকেন। কিন্তু ত্বককে ভেতর থেকে উজ্জ্ব এবং সুন্দর রাখাটা খুবই দরকার আর তার জন্য নিয়মিত পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। বিভিন্ন রকমের সবুজ শাক সব্জি এবং ফল যদি আপনি আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখেন তাহলে আপনার ত্বকের ঔজ্জ্বল্য ও সৌন্দর্য বাড়বে দ্বিগুন গতিতে। দেখে নিন সেগুলি কী কী- 


১. গাজর - গাজরে প্রচুর পরিমানে বিটা ক্যারোটিন এবং ভিটামিন এ। উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ত্বকের জন্য ভিটামিন-এ খুব প্রয়োজনীয়।

২. কুমড়োর বীজ - কুমড়োর বীজে প্রচুর পরিমানে জিঙ্ক, সালফার এবং ভিটামিন-এ থাকে, যা চুলকে মজবুত করে তোলে।

৩. শাক-সব্জি - খাদ্যতালিকায় বেশি করে সিলিকাপূর্ণ খাবার খাওয়া উচিত। যেমন বিভিন্ন ধরনের সবুজ শাকসব্জিতে সিলিকা থাকে বলে বেশি পরিমাণে খাওয়া প্রয়োজন। তার সঙ্গে এরকম খনিজ এবং ভিটামিনে ভরপুর শাক সব্জি খেলে নখও খুব সুন্দর হয়।

৪. আনারস - আনারস হজম শক্তিকে বাড়িয়ে তোলে, যা স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বকের জন্য খুব প্রয়োজনীয়। আনারসে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে, যা কোলাজেন গঠনে সহায়তা করে। এতে এমন একটি প্রোটিনও থাকে, যা ত্বক এবং রক্তনালিগুলো বৃদ্ধি করতে সাহায্য করে।

৫. কলা - সঠিক মাত্রায় ভাল ঘুম না হওয়ার কারণে অনেক সময় চোখের নীচে ডার্ক সার্কেল পড়ে যায়। কলায় প্রচুর পরিমানে ভিটামিন বি৬ থাকে, যা অনিদ্রার সমস্যা দূর করে এবং ভাল ঘুম হতে সাহায্য করে।
Blogger দ্বারা পরিচালিত.