আগামীকাল শেষকৃত্য সম্পন্ন হবে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের, ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা কেন্দ্রের


Odd বাংলা ডেস্ক: দেশের প্রাক্তন তথা প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে সারা দেশে ৭ দিনের রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সোমবার সন্ধ্যায় প্রয়াত হন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪। 

নিয়ম অনুসারে প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুতে সাত দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হয়ে থাকে। সেই মতো সোমবার ৩১ অগাস্ট থেকেই শুরু হবে আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত দেশে পালিত হবে রাষ্ট্রীয় শোক। এই সময়ে ভারতের সর্বত্র জাতীয় পতাকা সরকারিভাবে অর্ধনমিত থাকবে। একই সঙ্গে সরকারি উদ্যোগে কোনও বিনোদনমূলক অনুষ্ঠানও উদযাপন করা হবে না। পাশাপাশি পশ্চিমবঙ্গ সরকারের তরফে আগামীকাল সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত অফিস ও প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল দিল্লিতে প্রাক্তন রাষ্ট্রপতির শেষকৃত্য সম্পন্ন হবে। অস্থি বিসর্জন হবে হরিদ্বারে, জানালেন প্রণব-পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়|


গত ৯ অগাস্ট রাতে বাথরুমে পড়ে গিয়ে কপালে চোট পান প্রণববাবু। পরদিন সকালে সকালে তাঁকে আর অ্যান্ড আর হাসপাতালে নিয়ে আসা হয়। সিটি স্ক্যানে ধরা পড়ে, তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে গিয়েছে, যাকে চিকিৎসার পরিভাষায় বলা হয় 'সাবডিউরাল হেমাটোমা'।ক্লটের জন্য সোমবার মস্তিষ্কে জরুরি অস্ত্রোপচার করা হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। ঝুঁকি না-নিয়েই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। রবিবার রাতে তাঁর স্বাস্থ্যের অবনতি হয়েছিল বলে জানিয়েছিল দিল্লির সেনা হাসপাতাল এবং তার জেরে 'সেপটিক শক-এ চলে গিয়েছিলেন তিনি। ফুসফুসের সংক্রমণের কারণেই 'সেপটিক শক'- চলে গিয়েছিলেন তিনি কিন্তু লাগাতার বিশেষজ্ঞদের পর্যবেক্ষণে ছিলেন তিনি। অবশেষে আজ সন্ধায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
Blogger দ্বারা পরিচালিত.