মাটি খুঁড়তেই বেরিয়ে এল শ'য়ে শ'য়ে স্বর্ণমুদ্রা, যার বয়স প্রায় ১,১০০ বছর


Odd বাংলা ডেস্ক: মাটি খুঁড়ে বিভিন্ন সময়ে প্রাচীন সভ্যতার নানা নিদর্শন পাওয়া গিয়েছে, আর এবার মাটি খুঁড়ে উদ্ধার হল সোনার কয়েন। ইজরায়েলের প্রত্নতাত্ত্বিকরা সোমবার জানিয়েছেন যে, কেন্দ্রীয় শহর ইয়াভেনের নিকটে খননকার্যের সময়ে সোনার কয়েন পাওয়া গিয়েছে। 

ইজরায়েল অ্যান্টিকস অথরিটিস-এর তরফে প্রত্নতত্ত্ববিদ লিয়াত নাদাভ জিভ এং এলাই হাড্ডাদ একটি যৌথ বিবৃতিতে জানিয়েছেন, প্রায় ৪২৫টি স্বর্ণ মুদ্রা উদ্ধার করা গিয়েছে যা প্রায় ১,১০০ বছরের পুরনো। মূলত আব্বাসীয় আমলে অর্থাৎ আজ থেকে প্রায় এক হাজারের বছরের বেশি সময় আগে এই ধরণের মুদ্রার প্রচলন ছিল।

কিন্তু কীভাবে সন্ধান পাওয়া গেল এই প্রাচীন স্বর্ণমুদ্রার? এক স্থানীয় যুবক কয়েক হাজার বছরের পুরনো এই মুদ্রা উদ্ধার করেছে। গত ১৮ অগাস্ট তিনি এই স্বর্ণমুদ্রাগুলি উদ্ধার করেন। ইজরায়েল অ্যান্টিকস অথরিটিস জানিয়েছে, একদল অল্পবয়সী যুবক ইজরায়েলের ওই অংশে নতুন করে বসতি গড়ে তোলার লক্ষ্যে একটা ওয়ার্কশপ গড়ে তুলেছিলেন। আর ওই ওয়ার্কশপে কাজ করার সময়েই ওই স্বর্ণমুদ্রাগুলির সন্ধান পান। 

প্রত্নতাত্ত্বিক কর্তৃপক্ষের মুদ্রা বিশেষজ্ঞ রবার্ট কুল, প্রাথমিক বিশ্লেষণ থেকে জানিয়েছেন, মুদ্রাটি জানান দেয়ে যে, এগুলি নবম শতাব্দীর শেষের দিকে প্রচলিত ছিল যা আব্বাসীয় খিলাফতের স্বর্ণযুগ হিসাবে বিবেচিত ছিল। পূর্ব এবং উত্তর আফ্রিকার বেশিরভাগ অংশে লএই মুদ্রা প্রচলিত ছিল।  
Blogger দ্বারা পরিচালিত.