রামমন্দিরের জন্য ২১০০ কেজি ওজনের ঘণ্টা তৈরি করছেন হিন্দু ও মুসলিম কারিগররা, খরচ হচ্ছে ২১ লক্ষ টাকা


Odd বাংলা ডেস্ক: দীর্ঘ ৩০ বছর ধরে বিভিন্ন মাপ এবং আকারের ঘণ্টা তৈরি করে আসছেন দাউ-দয়াল। তবে তিনি আর তাঁর দল উত্তপ্রদেশের জলেসার শহরের সকলকে অবাক করে দিয়েছেন, কারণ তাঁরা রাম মন্দিরের জন্য ২১০০ কেজি ওজনের একটি ঘণ্টা তৈরি করেছেন। মজার বিষয় হল এই সুবিশাল ঘণ্টাটির নকশা যিনি বানিয়েছেন, তিনি একজন মুসলিম কারিগর, তাঁর নাম ইকবাল মিস্ত্রি। 

দাউ দয়াল জানিয়েছেন, 'আমাদের মুসলিম কারিগর ভাইদের হাতের কাজ অসাধারণ। তাঁরা সকলে ডিজাইনিং, গ্রাইন্ডিং, পলিশিং-এর কাজে খুবই পটু।' দয়াল আরও জানিয়েছেন, এই প্রথম তারা এই সুবিশাল ঘণ্টার ওপর কাজ করছেন। 

বংশপরম্পরায় চতুর্থ প্রজন্মের ঘণ্টা প্রস্তুতকারী ৫০ বছর বয়সী দাউ দয়াল বলেছেন, ঘণ্টার আকার যত বড় হয়, তার ওপর কাজ করার ক্ষেত্রে সমস্যাও সেই মাত্রায় বৃদ্ধি পায়।  তিনি আরও বলেন, দীর্ঘ মাসব্যাপী এই প্রক্রিয়াতে একটু ভুল না হওয়াটা নিশ্চিত করা খুবই কঠিন। তাঁদের কাছে সবথেকে আনন্দের বিষয় এই হল যে, তাঁরা রামমন্দিরের জন্য ঘণ্টা তৈরি করছে, একইসঙ্গে মনের মধ্যে ব্যর্থতার ভয়ও কাজ করে। 

তাঁর কথায় ঘণ্টা তৈরির কাজে যে সাফল্য আসবেই তা নিশ্চিত করে বলা যায় না। ছাঁচের মধ্যে ঠিক সময়ে গলিত ধাতু ঢালতে হয়, আর তাতে যদি ৫ সেকেন্ডও দেরি হয় তাতেই কিন্তু গোটা প্রচেষ্টাই ব্যর্থ হয়ে যেতে পারে। রাম মন্দিরের জন্য নির্মিত ঘণ্টাটির বিশেষত্ব হল এটি একটি মাত্র ধাতুর খণ্ডবিশেষ। একাধিক ধাতব খণ্ড জোড়া লাগিয়ে এই ঘণ্টা তৈরি করা হচ্ছে না। আর সেই কারণে এই কাজ এতটা জটিল হয়ে উঠেছে। 

রাম মন্দিরের জন্য নির্মীত এই ঘণ্টাটি কেবল পিতল নয় আটটি ধাতুর সংমিশ্রণে তৈরি। অষ্টধাতুর এই ঘণ্টায় রয়েছে সোনা, রুপো, তামা, দস্তা, জিঙ্ক, টিন, লোহা এবং পারদ দিয়ে। এই নির্মাণের ক্ষেত্রে সবথেকে বড় কথা হল হিন্দু-মুসলিমরা একসঙ্গে কাঁধে-কাঁধ মিলিয়ে কাজ করছেন। এই ঘণ্টা নির্মাণ করার প্রসঙ্গে, এটা জেলার জলেসার পৌর কাউন্সিলের চেয়ারম্যানের বিকাশ মিত্তল জানান, ভারতের বৃহত্তম ঘণ্টাগুলির মধ্যে অন্যতম এই ঘণ্টাটি রাম মন্দিরে দান করা হবে। ঘণ্টাটি নির্মাণে ২১ লক্ষ টাকা খরচ হচ্ছে। কিন্তু তাঁরা এর জন্য একটি পয়সাও নেবেন না। তাঁদের দাবি কোনও এক বিশেষ কারণে এই ঘণ্টা তৈরির বরাত তাঁরা পেয়েছেন। আর সেই কারণেই এটি তাঁরা দান করার সিদ্ধান্ত নিয়েছেন। 
Blogger দ্বারা পরিচালিত.