প্রেসার কুকার ছাড়া কীভাবে বানাবেন চানা, রইল সহজ ৫ বিকল্প উপায়


Odd বাংলা ডেস্ক: সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া 'সাথ নিভানা সাথিয়া' ধারাবাহিকের একটি দৃশ্যে কোকিলাবেন মোদী বলছেন রাশি কুকার থেকে চানা বের করে খালি কুকার গ্যাসে বসিয়ে রেখেছে। কিন্তু কখনও কি ভেবে দেথেছেন যে কেবল প্রেসার কুকারই কেন, অন্য কোনওভাবে কি চানা বানানো সম্ভব?  অবশ্যই সম্ভব। আর আপনাদের সেই বিকল্প পাঁচ পদ্ধতির কথাই জানাব-

১) মাইক্রোওয়েভ- আপনি যদি প্রেসার কুকারের গতিটি রান্না করা যায় এমন কোনও বিকল্পের সন্ধানে রয়েছেন, তাহলে মাইক্রোওয়েভ হতে পারে সেরা বিকল্প। মাইক্রোওয়েভের রেডিয়েশন প্রক্রিয়া ব্যবহার করে এর মাধ্যমে এর দ্রুত চানা রান্না হতে পারে মাইক্রোওয়েভে।

২) গ্যাস-ওভেনে- যদি আপনার তাড়া না থাকে এবং হাতে অনেকটা সময় থাকে তবে আপনারা চানা গ্যাস-ওভেনে সসপ্যানে রান্না করতে পারেন। তবে আপনাকের মনে রাখতে হবে চানার পরিমাণের চারগুণ জল ব্যবহার করতে হবে। জল একবার ফুটে উঠলে গ্যাসের আঁচ কমিয়ে দিন এবং অল্প আঁচে ১ থেকে ২ ঘন্টা ধরে রান্না করুন।

৩) অ্যালুমিনিয়াম ফয়েল- গ্যাসে রান্না করছেন কিন্তু তাড়াতাড়ি করতে চান? এর জন্য এখানে একটি আকর্ষণীয় ট্রিক রয়েছে আপনার জন্য। জল ফুটে ওঠার পরে, প্যানের মুখটি অ্যালুমিনিয়াম ফয়েল শীট দিয়ে ভালভাবে ঢেকে দিন এবং প্যানের ঢাকনা বন্ধ করে দিন। অ্যালুমিনিয়াম ফয়েল প্যানের স্টিমটি ব্লক করবে এবং প্রেসার কুকারের মতো প্রভাব তৈরি করবে।

৪) স্লো পট- স্লো পট বা স্লো কুকার বা ক্র্যাকপটে কম তাপমাত্রা ব্যবহার করে ধীরে ধীরে রান্না করা হয়। এতে রান্না হতে দীর্ঘ সময় লাগতে পারে প্রায় ৭ থেকে ৮ ঘন্টা। তবে আপনি ধীরে রান্নার অতিরিক্ত উপকারিতাও পাবেন - আপনার চানার একটা সুন্দর ফ্লেভার পাবেন

৫) স্টিমার- একটি স্টিমারে কখনওই প্রেসার কুকারের মতো রান্না করতে পারবেন না তবে এতে আপনি আপনার চানা রান্না করার জন্য পর্যাপ্ত পরিমাণ স্টিম বা বাস্প পাবেন। যতক্ষণ না রান্না হয়ে যাচ্ছে ততক্ষণ পর্যন্ত চানা স্টিমারে রাখুন, এরপর এর মধ্যে আপনার পছন্দের গ্রেভি বানিয়ে নিন। 
Blogger দ্বারা পরিচালিত.