নিজের জন্য সঠিক মাপের ব্রা কেনার আগে, আপনাকে যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখতে হবে


Odd বাংলা ডেস্ক: ব্রা কেনার আগে বিশেষ কিছু দিক দেখে নেওয়া উচিত। নিজেদের সর্বদাই সঠিক মাপের ব্রা  বেছে নিয়ে কেনা উচিত। বেশিরভাগ সময়ই মেয়েরা মা, বোন কিংবা অন্য কোনও আত্মীয়াকে বলে দেন বাজার থেকে ব্রা কিনে আনার জন্য। এরকম একদমই করা উচিত নয়৷ কারণ, ব্রা কেনার আগে ফিটিংস, রং ইত্যাদি কিছু বিষয় নিজস্ব পছন্দ অনুসারেই কেনা উচিত। তাই নিজের পছন্দসই ব্রা নিজেকেই কিনতে হবে। 

সবকিছুর মতো আজকাল ব্রাও অনলাইনে পাওয়া যায়। কিন্তু অনলাইনে ব্রা না কেনাই ভাল। কারণ আপনার যে সাইজ লাগে অনলাইনে অর্ডার করেও তা না পেতে পারেন। কারণ সব কোম্পানির সাইজ এক হয় না। ব্র্যান্ড অনুযায়ী কিন্তু ব্রায়ের সাইজে তারতম্য হয়। তখন তা আবার বদল করতে অনেক সমস্যার সম্মুখীন হতে পারে। 

১. ব্রা এর সঠিক মাপ নিন - ব্রা কেনার আগে ভাল করে সঠিক মাপ নিয়ে নিন। দুই বছর আগে আপনার যে মাপ ছিল সে মাপ অনুযায়ী কিনতে যাবেন না। কারণ সময়ের সঙ্গে সঙ্গে বুকের মাপ বদলায়। শরীরের গঠনও পরিবর্তিত হয়৷ কখনো আপনি আগের থেকে মোটা হয়ে যেতে পারেন কখনও আবার রোগা। আর এটাই স্বাভাবিক।      

২. কীভাবে মাপ নেবেন - ব্রা এর মাপ নেওয়া সহজ ব্যাপার নয়। তার জন্য ব্যান্ড এবং কাপ সাইজ বুঝতে হবে। বুকের অনাবৃত অবস্থায় একটি ফিতে দিয়ে আপনার স্তনের ঠিক নীচ বরাবর শরীরের চারপাশে ঘুরিয়ে ইঞ্চির মাপে মাপ নিন। একে ঘের বলে। ফিতেটি যেন ভূমির সঙ্গে সমান্তরাল থাকে অর্থাৎ নীচে যেন না ঝুলে যায় বা উপরে যেন না উঠে যায়। খুব টাইট করে ফিতেটি ধরবেন না। দশমিক সংখ্যা এলে তার কাছাকাছি পূর্ণ সংখ্যা ধরবেন। যেমন ২৮.৫ ইঞ্চি বা তার কম হলে ২৮ ইঞ্চি ধরবেন। যদি আপনার নেওয়া মাপ কোনও বিজোড় সংখ্যায় হয়, তা হলে তার সঙ্গে পাঁচ যোগ করবেন আর জোড় সংখ্যায় হলে চার যোগ করতে হবে। যেমন, ২৮ ইঞ্চি হলে তার সঙ্গে চার যোগ করুন অর্থাৎ ৩২। মানে আপনার ব্যান্ড সাইজ ৩২।

এবার আপনাকে কাপ সাইজের মাপ নিতে হবে। স্তনের উপর বরাবর শরীরের চারপাশে ফিতে দিয়ে মাপ নিয়ে  নিন। ফিতেটি যেন ভূমির সঙ্গে সমান্তরাল থাকে তা খেয়াল রাখতে হবে। খুব টাইট করে ফিতেটি ধরবেন না। দশমিক সংখ্যা এলে তার কাছাকাছি পূর্ণ সংখ্যা ধরবেন। যেমন, ৩৪.৫ ইঞ্চি বা তার সামান্য কম হলে ৩৪ ইঞ্চি ধরবেন। ৩৪.৬ বা তার বেশি হলে ৩৫ ইঞ্চি ধরবেন।


এবার এখান থেকে আপনার ব্রা এর সাইজটি বের করে নিতে হবে। কাপ সাইজ থেকে ব্যান্ড সাইজ বাদ দিন। অর্থাৎ আপনার কাপ সাইজ ৩৫ ইঞ্চি আর ব্যান্ড সাইজ ৩২ ইঞ্চি। তার মানে আপনার ব্রা সাইজ হবে (৩৫-৩২)= ৩ অর্থাৎ ৩২ সি (১ অর্থে এ, ২ অর্থে বি, ৩ অর্থে সি, ৪ অর্থে ডি, ৫ অর্থে ই ইত্যাদি)।

৩. স্তন ছোট হলে প্যাডেড ব্রা - যদি স্তনের আকার ছোট হয় তবে প্যাডেড ব্রা বেছে নিন। এর ফলে স্তনের আকার আপাত দৃষ্টিতে বড় দেখাবে।

৪. স্তন বড় হলে ফুল কাপ ব্রা - স্তন যদি বেশি বড় হয় তবে ব্যবহার করুন ফুল কাপ ব্রা। তাতে ভাল সাপোর্ট পাওয়া যায়।

৫. স্ট্র্যাপলেস ব্রা -  যদি হলটারনেক ফ্রক বা পিঠখোলা ব্লাউজ পরতে আপনি ভালোবাসেন তবে অবশ্যই স্ট্র্যাপলেস ব্রা ব্যবহার করতে পারেন। এতে খোলা পিঠের সৌন্দর্যে বিন্দুমাত্র ব্যাঘাত ঘটবে না। তবে সঠিক মাপের ব্রা কিনে শরীরের গঠনকে সঠিক রাখুন।
Blogger দ্বারা পরিচালিত.