ওজন কমাতে সকালের জলখাবারে বানান এই বিশেষ ধরণের ইডলি, দেখে নিন সহজ রেসিপি


Odd বাংলা ডেস্ক: শরীরের জন্য প্রোটিন বিশেষভাবে প্রয়োজনীয়। প্রায়শই অনেকে সঠিক ডায়েট অনুসরণ না করায় অসুস্থ হয়ে পরেন। সুস্থ থাকার জন্য প্রোটিনের প্রয়োজনীয়তা রয়েছ। প্রোটিন শরীরে পেশি তৈরি করতে সাহায্য করে, শরীরে যত বেশি পেশি থাকবে শরীরে ফ্যাট জমার জায়গা কমে আসবে। 

পাশাপাশি সকালের জলখাবার শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। কারণ সকালবেলার খাবার ভরপুর পুষ্টি দিয়ে শরীরকে সতেজ করে তোলে। শরীরের মেটাবলিজম দ্রুত বাড়ায়। যার ফলে সকালে স্বাস্থ্যকর খাবার খেলে সহজেই ফ্যাট কাটিয়ে ওজন কমানো যেতে পারে। আপনি যদি নিরামিষাশী হন তবে সহজেই শাক সব্জি এবং কিছু গুরুত্বপূর্ণ উপকরণ দিয়ে ঘরোয়া খাবার খেয়ে আপনার ওজন কমাতে পারেন। তারমধ্যে ডালিয়া একটি গুরুত্বপূর্ণ ও সুস্বাদু একটি খাবার।

ডালিয়া একটি হালকা খাবার এবং যেটি খেলে খুব সহজে পেটও ভরা থাকে এবং ফ্যাটও কমে। ডালিয়া প্রায় সবার ঘরেই থাকে। আর সেইকারণে বাড়িতেই তৈরি করে ফেলুন ডালিয়ার ইডলি। দেখে নিন ডালিয়া ইডলি বানানোর সহজ রেসিপি-


উপকরণ -
  • ১ কাপ ডালিয়া
  • ২ কাপ টক দই
  • স্বাদমতো নুন
  • ৩ চামচ গ্রেট করে নেওয়া গাজর


প্রণালী -
১. প্রথমে শুকনো ডালিয়াটিকে গরম কড়াতে হালকা নেড়ে নিন। ডালিয়ার রঙ হালকা পরিবর্তন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন এবং ঠান্ডা হতে দিন।
২. একটি মিক্সারs ডালিয়া, দই ও স্বাদমতো নুন দিয়ে ভাল করে পেস্ট বানিয়ে নিন। এরপর একটি পাত্রে পেস্ট করে নেওয়া ডালিয়ার সঙ্গে গ্রেট করে নেওয়া গাজরগুলোকে মিশিয়ে নিন।
৩. পাত্রটিকে ৩০-৪০ মিনিটের জন্য সরিয়ে রাখুন।   
৪. এরপর ইডলি ট্রে-টিকে ভালো করে গ্রিস করে নিন এবং তাতে সাবধানে এক এক করে ডালিয়ার মিশ্রণটিকে ঢেলে দিন।
৫. তারপর ট্রে-টিকে নিয়ে ১০ মিনিটের জন্য স্টিম হতে দিন।
এভাবে খুব সহজেই তৈরি হয়ে যাবে ডালিয়া ইডলি। তারপর পরিবারের সকলের সঙ্গে ডালিয়া ইডলির স্বাদ উপভোগ করুন।
Blogger দ্বারা পরিচালিত.