ফ্রিজ,মাইক্রোওয়েভ বা রান্নাঘরে জমাট বাঁধা গন্ধ দূর করবেন কীভাবে? জেনে নিন ঘরোয়া টিপস


Odd বাংলা ডেস্ক: বাড়িতে অনেক কিছু রান্না হলে বা পেঁয়াজ-রসুনের রান্না কিংবা মাছ মাংস রান্না হলেই ঘরে একরকমের গন্ধ পাওয়া যায়। আবার বাথরুমেও অনেক সময় জমাট দুর্গন্ধ বাসা করে থাকে। নানান রকম রুম ফ্রেসনার, ব্যবহার করলেও এই গন্ধ সহজে যেতে চায় না। কিন্তু ঘরোয়া কিছু পদ্ধতিতে এর সমাধান সম্ভব। কিন্তু কীভাবে? জেনে নিন কিছু ঘরোয়া পদ্ধতি -

১. বাড়ির দরজা জানলা খুলে রাখুন- বাড়িতে পেঁয়াজ রসুন রান্না করার জন্য বাড়িতে যদি কোনও রকম উটকো গন্ধ হয় তখন ঘরের দরজা জানলা খুলে দিতে হবে। অনেক সময় দরজা জানলা বন্ধ থাকার জন্যই এই ধরনের গন্ধ ঘরে আটকা পরে যায়।

২. লেবু টুকরো করে কেটে রাখুন - বাড়িতে বিভিন্ন ধরনের গন্ধ দূর করতে লেবু খুব দ্রুত কাজ করে। বিভিন্ন সময়ে বাড়িতে, রান্নাঘরে, বাথরুমে দুর্গন্ধ  পাওয়া যায়। বিভিন্ন ধরনের রুম ফ্রেশনার বা পারফিউম ব্যবহার করলেও গন্ধ দূর হয়ে যায়। কিন্তু আবার পরে তা ফিরে আসে। ঘরের মধ্যে বিভিন্ন কোণে ছোট ছোট করে কাঁচা লেবুর টুকরো কেটে রেখে দিন। লেবু না থাকলে লেবু পাতাও রাখতে পারেন। গন্ধ খুব সহজেই দূর হয়ে যাবে।

৩. ভ্যানিলা এসেন্সের ব্যবহার - ভ্যানিলা এসেন্স বা ভ্যানিলা এসেনশিয়াল অয়েল বাড়িতে থাকলে দু’চার ফোঁটা নিয়ে বাল্ব লাইটের বাইরের অংশে মাখিয়ে রাখতে পারেন। এই কাজটি করার সময়ে সাবধানে করবেন যাতে ইলেকট্রিক শক না লাগে। পরে যখন বাল্বটি জ্বালাবেন তখন বাল্ব গরম হওয়ার সঙ্গে সঙ্গে ভ্যানিলার সুগন্ধে বাড়ির সব দুর্গন্ধ দূর হয়ে যাবে।

৪. ফ্রিজে কফি পাউডারের ব্যবহার - পেঁয়াজ, রসুন দিয়ে রান্না করা খাবার বা মাছ মাংস জাতীয় খাবার কিংবা অন্যান্য খাবারের কারণে ফ্রিজের মধ্যে একরকম বাজে গন্ধ হয়ে যায়। সেজন্য ফ্রিজকে সবসময় পরিষ্কার  করে রাখতে হবে। খাবার সব সময় ঢেকে রাখতে হবে। এছাড়াও ফ্রীজ পরিস্কার করার পর কফি পাউডার ছড়িয়ে দিলে দুর্গন্ধ দূর হয়ে যায়।

৫. জল,ভিনিগার ও লেবু পাতা - মাইক্রোওয়েভে অনেক সময় বিভিন্ন ধরনের বাজে গন্ধ হয়। মাইক্রোওয়েভ সব সময় পরিস্কার রাখুন। জল ও ভিনিগারের সঙ্গে লেতু পাতা দিয়ে কিছুক্ষণ মাইক্রোওয়েভ চালিয়ে রাখলে একেবারে দূর্গন্ধ চলে যাবে। 

৬. মিক্সার গ্রাইন্ডারে লেবুর ব্যবহার -   মিক্সার মেশিনে  মশলা বাটার পর গ্রাইন্ডারের জারে অনেক সময় উটকো গন্ধ থেকে যায়। বাড়িতে ব্যবহার করা লেবুর টুকরো ফেলে না দিয়ে মশলা বাটার পর মিক্সার মেশিনের জারে ওই লেবুর টুকরোগুলো রেখে দিন। এর পরে জল দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। দেখবেন বাজে গন্ধ দূর হয়েছে।।
Blogger দ্বারা পরিচালিত.