মাস্ক পরে চশমা পরলেই ঘোলা হয়ে যাচ্ছে চশমার কাঁচ? মেনে চলুন এই সহজ ৫ উপায়


Odd বাংলা ডেস্ক: করোনা পরিস্থিতির জেরে সারা দেশের মানুষের মাস্ক পরাটা এখন একটা অভ্যেসে দাঁড়িয়ে গিয়েছে, যা করোনা প্রতিরোধের জন্য নিঃসন্দেহে একটি ভাল অভ্যেস। কিন্তু যারা চশমা পরেন তাদের একইসঙ্গে মাস্ক এবং চশমা পরাটা একটা খুবই কঠিন কাজ হয়ে দাঁড়িয়েছে, কারণ মাস্ক পরার কিছুক্ষণের মধ্যে চশমার কাঁচ ঘোলা হয়ে যায়। যার ফলে বারবার মাস্ক খুলে পরিষ্কার করাটা খুবই সমস্যাজনক। তাই মাস্ক পরা অবস্থায় কী করলে চশমায় বাস্প জমবে না রইল তারই কিছু টিপস-

১) চশমার কাঁচ সাবান জলে ধুয়ে নিন- মাস্কের সঙ্গে চশমা পরার সময় চশমার কাঁচটা যদি সাবান জলে ধুয়ে নেওয়া যায় তাহলে আর চশমার কাঁচে বাস্প জমবে না। বা একটি শুকনো সাবান নিয়ে চশমার কাঁচের ওপর ঘষে নিয়ে নরম কাপর দিয়ে মুছে নিলেও আর এই সমস্যা হবে না। 

২) চশমা অ্যাডজাস্ট করুন- যদি আপনার চশমাতে নোজ প্যাড থাকে, আপনি প্যাডগুলি অ্যাডজাস্ট করতে পারেন যাতে ফ্রেমটা আপনার মুখ থেকে কিছুটা দূরে বসে। তবে খেয়াল রাখবেন অনেকসময় এমনটা করলে আপনার দেখার ক্ষেত্রেও সমস্যা হতে পারে, তবে তা না হলে এটা ট্রাই করতে পারেন। 

৩) মাস্কটা একটু শক্ত করে আটকান- প্রায়শই অতিরিক্ত উষ্ণ শ্বাস মাস্কের ওপরের অংশ দিয়ে বেরিয়ে আসে, এটা তখনই হয়, যখন মাস্কটি আলগা করে বাঁধা হয়। যদি আপনি মাস্কের স্ট্র্যাপগুলি অ্যাডজাস্ট করতে পারেন যাতে মাস্কটি টাইট করে পরুন। সমস্যা হলে এই ভিডিওটি দেখতে পারেন-


৪) মাস্কের ভেতরের অংশে একটা টিস্যু লাগান- একটি টিস্যুকে লম্বালম্বিভাবে ভাঁজ করে মাস্কের ভিতরের অংশে লাগান এবার মাস্কটা পরুন। এতে আপনার নিঃশ্বাস-প্রশ্বাসের গরম ভাব শুষে নেবে ওই টিস্যু ফলে তা আপনার চশমাকে আর ঘোলা করে দেবে না।

৫) অ্যান্টি ফগ লেন্স ব্যবহার করুন- একান্তই যদি এইধরণের সমস্যায় ভোগেন তাহলে আপনারা অ্যান্টি ফগ লেন্স-এর খোঁজ করতে পারেন। এটি আপনার জন্য বেস্ট চয়েস হবে। 
Blogger দ্বারা পরিচালিত.