বার বার হাত ধুচ্ছেন তো? জেনে নিন ধাপে ধাপে সঠিকভাবে হাত ধোয়ার নিয়ম


Odd বাংলা ডেস্ক: করোনা আবহে বারবার হাত ধোয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। হাত তো ধুচ্ছেন, কিন্তু সঠিক পদ্ধতি মেনে ধুচ্ছেন কি? জেনে নিন সঠিক পদ্ধতিতে হাত ধোয়ার নিয়ম- 
  • প্রথমে পরিষ্কার জলে হাতটা ভাল করে ভিজিয়ে নিন। এরপর কনুই বা কবজি দিয়ে কলটা বন্ধ করে দিন। এর ফলে আপনার হাত জীবাণুর সংস্পর্শে আসবে না। তবে খুব ভাল হয় যদি না ঠান্ডা না গরম জলে- হাতটা ধোয়া যায়। এবার হাতে বেশ খানিকটা পরিমাণে লিক্যুইড সাবান নিয়ে নিন। লিক্যুইড সাবান ব্যবহার করার একটা খুবই ভাব খুব ভাল দিক রয়েছে। কারণ বার সাবান ব্যবহারের ফলে হাতের জীবাণু সাবানে লেগে যাওয়ার একটা সম্ভাবনা থেকেই যায়। সেই সাবান আবার অন্য কেউ ব্যবহার করলে সেও সংক্রামিত হতে পারে। তাই অবশ্যই লিক্যুইড সাবান ব্যবহার করুন। 
  • এবার হাতে লিক্যুইড সাবান নিয়ে হাতের তালুর সঙ্গে ঘষে ভাল করে ফেনা তৈরি করুন। এরপর সাবানের ফেনা দুহাতে এমনভাবে লাগাবেন যাতে তা প্রতিটি আঙুল, আঙুলের ফাঁক, নখের কোণা, আঙুল এবং নখের মাঝের অংশ এবং কবজির অংশ পর্যন্ত পৌঁছে যায়। 
  • বিশেষজ্ঞরা বলেন, টানা ২০ সেকেন্ড এইভাবে দুটি হাত কছলে নিন। এর জন্য ঘড়ির কাঁটা ধরে ২০ সেকেন্ড গোনার কোনও দরকার নেই। মোটামোটি চার থেকে পাঁচবার হাতের এপিঠ-ওপিঠে ভালো করে সাবান দিয়ে কছলে নিলেও চলবে। এর জন্য আপনারা 'হ্যাপি বার্থডে' গানটি দু-বার করে গেয়ে নিন। 
  • রানিং জলে অর্থাৎ কল খুলে সরাসরি পড়া জলে হাত ধোওয়া সবচেয়ে ভাল। কারণ মগ বা অন্য কোনও আধারের জল ব্যবহার করলে হাতে ময়লা লাগার একটা প্রবণতা থেকে যায়। 
  • এরপর খুব ভাল হয় যদি নরম টিস্যু দিয়ে হাত শুকিয়ে নেওয়া যায়। তা যদি সম্ভব না হয়। তাহলে পরিষ্কার তোয়ালে দিয়ে হাত মুছে নিন। তবে তোয়ালে ব্যবহার করার ক্ষেত্রে সতর্ক থাকবেন। তোয়ালেটি যেন অন্য কারওর ব্যবহার করা না হয়। বাড়ির সকল সদস্যের হাত মোছার জন্য আলাদা আলাদা তোয়ালে রাখুন।
  • তবে হাতের কাছে সাবান না পেলে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন। কিন্তু বাইরে বেরলে বা বাজার করে বাড়ি ফিরে এসে অবশ্যই সাবান দিয়ে ভাল করে হাত ধোবেন। 
Blogger দ্বারা পরিচালিত.