টালিগঞ্জের আসল নাম রাসাপাগলা গ্রাম, তিলোত্তমার জন্মদিনে শহরের ইতিহাসটা জানুন



Odd বাংলা ডেস্ক: নামে কি আর আসে যায়? সেই মাধ্যমিক পরীক্ষা দেওয়ার সময় থেকে শিক্ষকরা নামকরনের তাৎপর্য পড়িয়ে আসছেন আমাদের। আর তার মধ্যে এই লাইনটি সবচেয়ে বিখ্যাত। কিন্তু আপনি জানেন কি নামের পেছনেও আছে বিরাট তাৎপর্য। এই যেমন টালিগঞ্জ নামটাই ধরুন না কেন। প্রত্যেকটি জায়গার নামকরণের পিছনে একটা ইতিহাস থেকেই যায় তেমনি আমাদের সাধের কলকাতার বাংলা সিনেমা শিল্প গড়ে ওঠার জায়গা টলিগঞ্জের পিছনেও রয়েছে এক অন্যরকম গল্প। 

টলিগঞ্জের আগের নাম ছিল রসাপাগলা কিন্তু কেন এমন নাম তা নিয়ে দুটি মতবাদ রয়েছে। প্রথমটি হল, এখানে একসময় একটি গ্রাম ছিল যেখানে নাকি পাগলাবাবার আশ্রম ছিল সেখান থেকে এই জায়গার নাম হয় রসাপাগলা আবার দ্বিতীয় মতে ১৮৪৭ খ্রিস্টাব্দে কলকাতায় নাকি একটা পাগলাগারদ ছিল যেটি কিনা অবস্থিত ছিল রসা রোডে বর্তমানে যার নাম দেশপ্রাণ শাসমল রোড, সেখান থেকে সেই পাগলাগারদটি তুলে এনে পরে হেস্টিংস-এ করা হয় যদিওবা সেটি পরবর্তীকালে বন্ধ হয়ে গিয়ে সেই জায়গায় পি.টি.এস অর্থাৎ পুলিশ ট্রেনিং স্কুল তৈরী হয়। এই পাগলাগারদের নাম থেকেই নাকি নামকরণ করা হয় রসাপাগলা গ্রাম। এবার আসা যাক এই রসাপাগলা গ্রাম থেকে টলিগঞ্জের নামকরণ কিভাবে হল। 

কলকাতা গড়ে উঠেছে মূলত তিনটি গ্রাম নিয়ে কলিকাতা, সুতানুটি, গোবিন্দপুর। আগে যেখানে দক্ষিণ কলকাতা দিয়ে আদি গঙ্গা বয়ে যেত তার দক্ষিণ সীমান্তে ছিল গোবিন্দপুর গ্রাম, পরে সেই গঙ্গা ছোট হয়ে গিয়ে তার নামকরন হয় গোবিন্দপুর রিক বা খাড়ি। পরে আবার এই খাড়ির পাশেই বসবাস শুরু করে ইস্ট ইন্ডিয়া কোম্পানির অফিসার জন সুরমান যার নামানুযায়ী এই খাড়ির নাম হয় সুরমানস ক্যানাল। এই জন সুরমান একসময় ঔরঙ্গজেবের নাতি ফারুকশাহর কাছ থেকে একটি ফরমান জারি করে আনে যে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতে ব্যাবসার করার জন্য কোনওরকম ট্যাক্স দেবে না। এরপর কেটে গেল ৫০ টা বছর কলকাতায় আসলেন আর্মি ইঞ্জিনিয়ার ক্যাপ্টেন উইলিয়াম টলি। 

তিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে বললেন যে তিনি সুরমানস ক্যানালকে কেটে আরো গভীর করতে চান যাতে বড় বড় জাহাজ মাল বহন করে নিয়ে যেতে পারে আর তার বিনিময়ে প্রত্যেকটি জাহাজের কাছ থেকে তিনি টোল আদায় করবেন। কোম্পানি রাজি হয়ে গেল এবং শুরু হল কাজ। যেই কাজ শুরু হল ওমনি ক্যাপ্টেন উইলিয়াম তার চারপাশে নানারকম বাজার বসিয়ে দিলেন যেই বাজারের নাম হল টলিগঞ্জ। আর এইভাবে রসাপাগলা থেকে জায়গাটির নাম হয়ে উঠল টলিগঞ্জ। কলকাতার বুকে গড়ে ওঠা এরকম অনেক জায়গার নামেরই নানান কারণ রয়েছে তাইতো জন ক্যারি বলেছেন "name never happened random".
Blogger দ্বারা পরিচালিত.