জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণকে যে মহাভোগগুলি দেওয়া হয়



Odd বাংলা ডেস্ক: ভগবান শ্রীকৃষ্ণের ভক্তরা বিভিন্ন ধরনের ভোগ, মিষ্টি, মিষ্টান্ন তৈরি করে তাদের ভগবানের প্রতি ভক্তি, শ্রদ্ধা এবং ভালোবাসা ব্যক্ত করেন। তাই জন্মাষ্টমীর দিন ভগবান শ্রীকৃষ্ণকে বহু ধরনের সুস্বাদু ভোগ দিয়ে নিবেদন করা হয়। 

কিন্তু বলা হয় ভালোবেসে শ্রদ্ধা সহকারে নিবেদন করলে ভগবান তাই গ্রহণ করা হয়। জন্মাষ্টমীর দিন সব রকম নিয়ম নীতি মেনে ভক্তরা প্রসাদ তৈরি করে থাকেন। 

সম্পূর্ণ সতেজ এবং টাটকা দ্রব্য ভোগ তৈরির সময় ব্যবহার করা হয়। শুধুমাত্র নিরামিষ জাতীয় ফল এবং উপকরণ ব্যবহার করা হয়। কোনোরকম আমিষ জাতীয় খাবারকে সংস্পর্শে আনা যাবে না। 

 পরিস্কার পরিচ্ছন্ন ভাবে ভোগ রান্না করতে হয়। স্নান সেরে পরিস্কার পোশাক পরে উপোষ থেকে ভোগ রান্না করা হয়। ভোগ রান্না হয়ে গেলে আগে ভগবানকে নিবেদন করেই সবাই পরে প্রসাদ গ্রহণ করেন। জন্মাষ্টমীতে নিবেদিত কিছু বিশেষ ভোগ হল-


১. মালপুয়া- জন্মাষ্টমীতে একটি বিখ্যাত ও গুরুত্বপূর্ণ ভোগ হল মালপুয়া। এটি একটি মিষ্টি জাতীয় খাবার। ময়দা, চিনি, সুজিকে ভালো করে মিশ্রণ করে নিতে হয়। চাইলে তাতে মৌরি, কিসমিস দেওয়া যেতে পারে। তারপর কড়াতে তেল গরম করে একে একে ভেজে নিতে হয়। নিঃসন্দেহে এটি একটি সুস্বাদু প্রসাদ।


২. তালের বড়া - জন্মাষ্টমীতে তালের বড়াও একটি গুরুত্বপূর্ণ ভোগ। তালের রস, ময়দা, চালের গুড়ো, চিনি দিয়ে মিশিয়ে তেলে ভেজে বানানো হয় এই তালের বড়া।


৩. ক্ষীর - ক্ষীর জন্মাষ্টমীতে বানানো একটি সুস্বাদু ভোগ। দুধের সঙ্গে চাল, ড্রাই ফ্রুটস, সাবুদানা কিংবা মাখনা দিয়ে তৈরি করা হয়৷ চাইলে কিছু কেশরও দেওয়া যেতে পারে। ক্ষীর জন্মাষ্টমীর মাঝরাতের 'চাপান ভোগের' একটি গুরুত্বপূর্ণ অংশ যা বাল গোপালকে নিবেদন করা হয়।


৪. মাখন মিছরি - এটি একটি শ্রীকৃষ্ণের একটি প্রিয় খাবার। যা ঘরে তৈরি মাখন দিয়ে এবং তাতে মিছরি বা চিনি দিয়ে মিশিয়ে নিবেদন করা হয়।


৫. পঞ্চামৃত - জন্মাষ্টমীর দিন বাল গোপালকে স্নান করার সময় এই পঞ্চামৃত ব্যবহার করা হয়। এই মিশ্রণ দুধ, দই, ঘি, মধু, চিনি, মাখন ও তুলসি পাতা দিয়ে বানানো হয়। গোপালকে স্নান করানো হয়ে গেলে পরে ভক্তরা তা প্রসাদ হিসেবে গ্রহণ করেন।


৬. শ্রীখণ্ড - এটি ফেটিয়ে নেওয়া দই এবং চিনি দিয়ে বানানো একটি ভোগ যা জন্মাষ্টমীর দিন কৃষ্ণকে নিবেদন করা হয়।


৭. পঞ্জিরি - পঞ্জিরি জন্মাষ্টমীতে বানানো একটি গুরুত্বপূর্ণ একটি ভোগ যা ভগবান শ্রীকৃষ্ণকে নিবেদন করা হয়। ধনের বীজের গুড়ো, চিনি গুড়ো, দেশি ঘি, কাজু বাদাম, আলমন্ড বাদাম, পেস্তা বাদাম, কিসমিস ও মিছরি দিয়ে বানানো হয়। এটি উত্তর প্রদেশ, বিহার, পাঞ্জাবের একটি জনপ্রিয় এবং সুস্বাদু খাবার।
Blogger দ্বারা পরিচালিত.