বদলে গেল ভারতের ইতিহাস, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক পালটে হল শিক্ষামন্ত্রক



Odd বাংলা ডেস্ক: মিলল রাষ্ট্রপতির সম্মতি। এবার খাতায় কলমে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম পরিবর্তন হল। নয়া নাম শিক্ষা মন্ত্রক। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সোমবার মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের (এমএইচআরডি) নাম পরিবর্তন করে শিক্ষা মন্ত্রক করার বিষয়ে সম্মতি দিয়েছেন। গতকাল রাতে প্রকাশিত একটি গেজেট নোটিফিকেশনে বলা হয়েছে, রাষ্ট্রপতি কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম পরিবর্তন করে শিক্ষা মন্ত্রক করায় অনুমোদন দিয়েছেন। 

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রনালয়ের শিরোনামটি শিক্ষা মন্ত্রকে পরিবর্তিত হয়েছে বলে নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে। এই নাম পরিবর্তনের বিষয়টি জাতীয় শিক্ষানীতি (এনইপি) খসড়ার মূল প্রস্তাবনার মধ্যে একটি ছিল। ইসরোর প্রাক্তন প্রধান কে কস্তুরিরঙ্গনের নেতৃত্বে এক দল বিশেষজ্ঞকে নিয়ে গঠিত কমিটি নতুন শিক্ষানীতির খসড়া প্রস্তুত করে। সেই কমিটিই মন্ত্রকের নাম বদলের সুপারিশ করে। সেইমত শিক্ষানীতির প্রস্তাবের সঙ্গেই নাম বদলের বিষয়টিও সুপারিশ করে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। 

২৯ জুলাই মন্ত্রিসভা সেই প্রস্তাবে সিলমোহর দিয়েছে। এরপর তা রাষ্ট্রপতির কাছে সম্মতির জন্য পাঠানো হয়। গতকাল রাতে প্রকাশিত একটি গেজেট নোটিফিকেশনে রাষ্ট্রপতির সম্মতির বিষয়টি জানানো হয়। প্রসঙ্গত, স্বাধীনতার পর থেকেই এটি শিক্ষা মন্ত্রক নামেই পরিচিত ছিল। ১৯৮৫ সালে রাজীব গান্ধীর আমলে এই মন্ত্রকের নাম বদল করে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক রাখা হয়। পিভি নরসিমহা রাও রাজীব গান্ধী মন্ত্রিসভায় প্রথম এইচআরডি মন্ত্রী হন।
Blogger দ্বারা পরিচালিত.