মাউথওয়াশ ব্যবহারে কি করোনার হাত থেকে মুক্তি মিলবে? কী বললেন বিজ্ঞানীরা


Odd বাংলা ডেস্ক: বিশ্বজুড়ে করোনা আক্রান্তে সংখ্যা ২ কোটি ছাড়িয়েছে। বেশি। মহামারির এই পরিস্থিতিতে সকলকে যাবতীয় বি-নিষেধ মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। বার বার হাত স্যানিটাইজ করা, বাইরে বেরলে মুখে মাস্ক ব্যবহার করা ইত্যাদি। সম্প্রতি একটি খবর নিয়ে হইচই শুরু হয়েছে যে মাউথওয়াশ দিয়ে মুখ ধুলে করোনার থেকে দূরে থাকা যেতে পারে। এই তত্ত্বকে সমর্থনও করেছেন কয়েকজন বিজ্ঞানী। 

সম্প্রতি জার্মানির রাঢ় বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন যে আপার রেসপটারি ট্র্যাকে করোনা খুব দ্রুত আক্রমণ করে। সেক্ষেত্রে ওরাল ক্যাভিটি রোধ করতে পারলেই করোনা সংক্রমণ রোধ করা সম্ভব। তবে এই তত্ত্বের সূত্রপাত হয়েছে জার্নাল অফ ইনফেক্টেড ডিজিজ-এ।সেখানে উল্লেখ করা হয়েছিল যে মুখের মাধ্যমেও হতে পারে করোনার সংক্রমণ। মুখের মাধ্যমে হওয়া করোনা সংক্রমণকে আটকানোর জন্য মাউথওয়াশ প্রতিরোধক হিসেবে কাজ করতে পারে। কিন্তু বাস্তবে করোনার সঙ্গে মাউথওয়াশের কোনও সম্পর্ক নেই। সরাসরি করোনা সংক্রমণ থেকে মুক্তি দিতে পারে এমনটাও নিশ্চিত করা হয়নি। 

দাঁত ভাল করে মেজে নেওয়ার পর মাউথওয়াশ দিয়ে মুখ ধুলে মুখ ও গলা পরিস্কার হয়ে যায়। মুখ ও শ্বাসনালীতে থাকা ভাইরাস ও ব্যকটেরিয়া সহজেই নাশ হতে পারে। সেইজন্য করোনা ভাইরাসের থেকে দূরে থাকারও সম্ভাবনা রয়েছে। করোনা যে কোষে প্রথম আক্রমণ করে সেই 'ভেরো ই সিক্স সেল'-এ গবেষকরা ভাইরাস-সহ মাউথওয়াশ প্রয়োগ করে পরীক্ষা নিরিক্ষা করে দেখেছেন ৮টির মধ্যে ৩টি ক্ষেত্রে ভাইরাসের বিনাশ হচ্ছে। 
Blogger দ্বারা পরিচালিত.