ভারতে অক্সফোর্ড ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু আজ থেকেই


Odd বাংলা ডেস্ক: ভারতে পুণে-ভিত্তিক সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)-এর তরফে অক্সফোর্ড-এর কোভিড-১৯ ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল আজ শুরু হতে চলেছে। সারা বিশ্বে এই মুহূর্তে সারা বিশ্বে ১৫৫টিরও বেশি করোনা ভ্যাকসিন নিয়ে কাজ চালাচ্ছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে ভারতের কোভ্যাকসিন, মার্কিন যুক্তরাষ্ট্রের মোডার্না ভ্যাকসিন এবং রাশিয়ার স্পুটনিক ভি বিশেষভাবে উল্লেখযোগ্য।

তবে সবকিছুর মধ্যে সবচেয়ে বেশি সাড়া জাগাচ্ছে যে ভ্যাকসিন তা হল অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকো ভ্যাকসিন। আজ থেকে শুরু হওয়া দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য ইতিমধ্যেই ভারতের ১৪টি জায়গাকে চিহ্নিত করা হয়েছে ইন্ডিয়াম কাউন্সিল অব মেডিকেল রিসার্চ-এর তরফে। 




১৪টি ট্রায়াল সাইটের মধ্যে চারটি রয়েছে পুনেতে এবং দুটি মুম্বইয়ে। যে সমস্ত জায়াগায় পরীক্ষার জন্য চূড়ান্ত পরিকাঠামো তৈরি সেখানেই একসঙ্গেই দ্বিতীয় পর্বের ট্রায়াল শুরু হবে বলে জানা গিয়েছে। ভারতের সিরাম ইনস্টিটিউট ব্রিটিশ-সুইডিশ ফার্মা সংস্থা অ্যাস্ট্রাজেনেকা'র সঙ্গে একযোগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন প্রার্থী তৈরিতে অংশ নিয়েছে।

প্রসঙ্গত, এর আগের ট্রায়ালেও এই ভ্যাকসিনের প্রয়োগে অনেকটাই আশানুরূপ ফল দিয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা। অক্সফোর্ডের গবেষকেরা জানিয়েছিলেন, যে সমস্ত স্বেচ্ছাসেবকের উপর তাদের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে তাদের শরীরে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে বড় ভূমিকা নিচ্ছে এই প্রতিষেধক। যার ফলে  নতুন রোগ প্রতিরোধ ক্ষমতাও তৈরি হচ্ছে। ইতিমধ্যে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলে এই ভ্যাকসিনের পরীক্ষা করা হচ্ছে। সেখান থেকেও যথেষ্ট ভালো সাড়া মিলছে বলে জানা গিয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.