রামলালার চরণে সাষ্টাঙ্গে প্রণাম করলেন মোদী, নিজে হাতেই পরলেন তিলক


Odd বাংলা ডেস্ক: অযোধ্যায় ঐতিহাসিক রামমন্দিরের ভূমিপুজোর দিন শ্রী রামলালা বিরাজমানের দর্শন করে সাষ্টাঙ্গে প্রণাম করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা আবহের মধ্যেও ঐতিহাসিক রাম জন্মভূমে রামমন্দিরের শিল্যান্যাস তথা ভূমিপূজনের আয়োজন করা হয়েছিল। 

রাম মন্দিরের ভূমি পূজন সংক্রান্ত আরও খবর পড়ুন এই লিঙ্কে
এদিন প্রথমে দশম শতকে নির্মিত সুপ্রাচীন হনুমানগড়ি মন্দিরে এসে পুজো এবং আরতি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর কনভয় নিয়ে সোজা চলে যান রামজন্মভূমে। সেখানে রামলালার দর্শনের আগে চিরাচরিত ভঙ্গিতে সাষ্টাঙ্গে প্রণাম জানান রামলালারাজমানকে। এরপর মন্দিরের ভেরতে গিয়ে রামলালারে ফুল-মালা দিয়ে পুজো দেন এবং আরতিও করেন, সেইসঙ্গে মন্দিরের চারপাশ প্রদক্ষিণ করেন মোদী। পুজো শেষে সামাজিক দূরত্ববিধি এবং সংস্পর্শ এড়াতে নিজে হাতেই কপালে তিলক পরেন মোদী।


প্রসঙ্গত, রাজ্য সরকারের তথ্য অনুসারে দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে রাম জন্মভূমিতে পা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে কোনও প্রধানমন্ত্রী রামলালার দর্শন করতে আসেননি অযোধ্যায়। শেষবার ১৯৯২ সালে অযোধ্যায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী। তখনই নাকি তিনি প্রতিজ্ঞা করেছিলেন যে, যদি কোনওদিন সেখানে রাম মন্দির স্থাপিত হয়, তবেই ফের সেখানে ফিরে যাবেন তিনি। তারপর দীর্ঘ ২৯ বছর পর প্রধানমন্ত্রী হিসাবে অযোধ্যায় পা রাখলেন নরেন্দ্র মোদী।


তবে ইতিহাসের পাতায় এই ৫ অগাস্ট তারিখটি আরও একটি বিশেষ কারণে গুরুত্বপূর্ণ হয়ে থাকবে, আর তা হল- ২০১৯ সালে আজকের দিনেই জম্মু ও কাশ্মীরের বিশেষ ক্ষমতা প্রদানকারী ৩৭০ ধারা রদ করা হয়েছিল। সেইসঙ্গে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়েছিল। 
Blogger দ্বারা পরিচালিত.