ভারতের প্রথম স্বাধীনতা দিবস উদযাপনের কিছু বিরল ছবি



Odd বাংলা ডেস্ক: ব্রিটিশ শাসন থেকে বেরিয়ে এসে এই বছর ৭৪তম স্বাধীনতা দিবস পালন করবে ভারত। ১৫ই অগাস্টের ঘন নীল আকাশে ফের মাথা উঁচু করে দাঁড়াবে স্বাধীনতা আন্দোলনের রক্তক্ষয়ী সংগ্রামের তেরঙা নিশান। গেরুয়া, সাদা আর সবুজের এক চাঁদোয়ায় ঢাকবে প্রায় ১৩৫ কোটি মানুষের মন। ২০০ বছর ইংরেজ শাসনের অধীনে থাকার পর ১৯৪৭ সালের ১৫ই অগাস্ট স্বাধীনতা লাভ করে ভারত। ১৭৫৭ সালে পলাশির যুদ্ধে জয়লাভ থেকেই এ দেশে ইংরেজ শাসনের শুরু বলে ধরা হয়। দীর্ঘ রক্তক্ষয়ী সংগ্রামের পর ১৯৪৭ সালের ১৫ই অগাস্ট ভারতীয়দের হাতেই ভারতের শাসনভার তুলে দেন তত্‍কালীন ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন।


ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রাণপুরুষ মহাত্মা গান্ধী। ছবিতে ১৯৩১ সালে লন্ডনে ব্রিটিশ শাসকদের সঙ্গে দ্বিতীয় গোলটেবিল বৈঠকে দেখা যাচ্ছে গান্ধী ও জাতীয় কংগ্রেসের অন্যান্য নেতৃত্বকে।


ভারত ছাড়ো আন্দোলনে সামিল হয়েছিলেন লক্ষ লক্ষ মানুষ।


অবশেষে আসে স্বাধীনতা। ১৫ অগাস্ট ১৯৪৭ সালে নয়াদিল্লির লালকেল্লার সামনে উদযাপনে মেতে উঠেছিল সাধারণ মানুষ।


১৯৪৭ সালের ১৫ অগাস্ট দেশের প্রথম স্বাধীনতা দিবসে লালকেল্লায় তিরঙ্গা পতাকা উত্তোলন করেন দেশের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরু। তারপর থেকে প্রতি বছরই স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী।



স্বাধীনতা দিবস উপলক্ষে দিল্লিতে ভারতের জাতীয় পতাকা উত্তোলনের পর জনতার সামনে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরু।



ভারত স্বাধীন হওয়ার পর লন্ডনে ‘ইন্ডিয়া অফিস’-এর নেমপ্লেট খুলে লাগানো হয়েছিল ‘কমনওয়েলথ রিলেশন অফিস’ লেখা নতুন নেমপ্লেট। এটাই ছিল ব্রিটিশ শাসিত ভারতের শেষ চিহ্ন।

কুচকাওয়াজে সামিল হয়েছিল শিক্ষার্থীরাও।


সেই অনুসারে প্রতিবছর ১৪ই অগাস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস উদযাপিত হয়ে আসছে। আর ভারতের স্বাধীনতা দিবস ১৫ই অগাস্ট।


বিলটি ১৯৪৭ সালের ১৮ জুলাই গৃহীত হয় এবং ১৪ই অগাস্ট দেশ ভাগের পর ১৪-১৫ অগাস্ট মধ্যরাতে ব্রিটিশ শাসনের হাত থেকে পাকাপাকি স্বাধীনতা পায় ভারত।
Blogger দ্বারা পরিচালিত.